parbattanews

বেলজিয়ামের রানির রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন, ফেরত পাঠাতে আশাবাদী তথ্যমন্ত্রী

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বেলজিয়ামের রানি ও জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত মাটিল্ডা।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১১ টার দিকে তিনি উখিয়ার কুতুপালং ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন বলে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত কমিশনার মো.সামছুদ্দৌজা নয়ন।

মো. সামছুদ্দৌজা নয়ন বলেন, ক্যাম্পে পৌঁছে বেলজিয়ামের রানি রোহিঙ্গা শিশুদের লার্নিং সেন্টার গিয়ে শিক্ষাদান পদ্ধতি দেখেন এবং কথা বলেন রোহিঙ্গা শিশু ও মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সাথে। পরে কুতুপালং ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে গাছের চারা রোপণ করেন।

পরিদর্শনকালে তিনি ক্যাম্পে জাতিসংঘের বিভিন্ন সংস্থার কার্যক্রমের পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন এবং রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করবেন।

এ সময় তথ্যমন্ত্রী ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বেলজিয়ামের রানির এ সফর বাংলাদেশ-বেলজিয়ামের মধ্যে সম্পর্কের উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে। একই সঙ্গে জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গা জনগোষ্ঠিকে বাংলাদেশের যে সহায়তা তা আন্তর্জাতিক অঙ্গনে আরও জোরালোভাবে আলোচনা হবে এবং রোহিঙ্গাদের নিজ দেশে স্বসম্মানে ফেরত পাঠানোর প্রক্রিয়া আরও জোরদার হবে।

উল্লেখ্য, সকাল সোয়া ১০ টায় বেলজিয়ামের রানি মাটিল্ডা বিশেষ একটি ফ্লাইটে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান কক্সবাজার বিমান বন্দর থেকেই বেলজিয়ামের রাণী মাথিলদা সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের উদ্যেশ্যে রওয়ানা দেন।

এ সময় কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Exit mobile version