ভারী বর্ষণ উপেক্ষা করে স্বদেশে ফিরতে রোহিঙ্গাদের আর্তনাদ

fec-image

স্বদেশে ফিরতে ক্যাম্প ক্যাম্পে সমাবেশের মধ্যদিয়ে আল্লাহ’র কাছে দু’হাত তুলে আর্তনাদ করেছে রোহিঙ্গা

রোববার (১৯ জুন) সকালে “লেটস গো হোম, লেটস গো টু মিয়ানমার” শিরোনামে উখিয়ার অধিকাংশ রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন স্থানে পৃথক সমাবেশের আয়োজন করা হয়। ভারী বর্ষণ উপেক্ষা করে রোহিঙ্গারা তাদের অধিকার নিশ্চিত করে নিজ দেশ মিয়ানমারে ফিরে যাওয়ার দাবি জানান।

এ বিষয়ে রোহিঙ্গা শিবিরে আইনশৃংখলা রক্ষায় নিয়োজিত ১৪ আমর্ড পুলিশ ব্যাটালিয়ানের অধিনায়ক মো. নাইমুল হক বলেন, তাদের থাকা ১১টি “শিবিরের পৃথকভাবে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি, শান্তিপূর্ণভাবে সমাবেশ অনুষ্ঠিত হয় বলে জানিয়েছেন তিনি।

আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) সেক্রেটারি ডা. মো. জুবায়ের বলেন, “বিভিন্ন ক্যাম্পের লোকজন সমবেত হয়ে অন্তত আটটি স্থানে আজ সমাবেশ করেছে। সমাবেশে আমরা বলেছি, আমরা আমাদের অধিকার নিয়ে নিজ দেশে ফিরে যেতে চাই।”

“আমরা এ দেশের নাগরিক নই, আমরা মিয়ানমারের নাগরিক। আমরা আমাদের নাগরিকত্ব, রোহিঙ্গা হিসেবে স্বীকৃতিসহ সকল অধিকার নিয়ে নিজ দেশ এবং নিজ ভিটে মাটিতে ফিরে যেতে চাই।” বলেন এই রোহিঙ্গা নেতা।

জুবায়ের জানান, আশ্রয়, খাবার, চিকিৎসা সেবাসহ সকল মানবিক সহায়তা, রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় ন্যায় বিচার পেতে মামলায় সহযোগিতা করার জন্য সমাবেশে বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন রোহিঙ্গারা।

এদিকে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয় ১১ লাখের অধিক রোহিঙ্গা। তারা এখন নিজ মাতৃভূমিতে ফিরতে চায়, ফেরত যেতে চায় ফেলে আসা ভিটেমাটিতে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =

আরও পড়ুন