parbattanews

ভাষা ও সংস্কৃতি আমাদের জীবনকে বিকশিত করবে

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

ভাষা ও সংস্কৃতি মেলা আমাদের জীবনের স্পন্দন মন্তব্য করে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ কামরুজ্জামান এনডিসি, পিএসসি, জি বলেন, এমন আয়োজন আমাদের জীবনকে বিকশিত করবে। তিনি বলেন, যে শিশু মুক্তিযুদ্ধ দেখেনি, তাদেরকে আমাদের সংস্কৃতির সাথে পরিচিত করতে সহযোগিতা করবে এমন আয়োজন। তারা বুঝতে পারবে আমরা যে ভাষায় মা বলে ডাকছি সে ভাষা এতো সহজে আসেনি।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন আয়োজিত ভাষা ও সংস্কৃতি মেলার সমাপনী দিনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ‘র সভাপতিত্ব করেন।

মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল কাজী মো. শামশের উদ্দিন পিএসসি, জি ও মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম তাজু সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ সৈয়দ মো. জাকির হোসেন, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা মডেল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক খোন্দকার আশরাফ উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

ভাষা ও সংস্কৃতি মেলা আযোজনের জন্য মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে মেলায় আগতদের বই পড়ার প্রতি অনুরাগী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, বই জ্ঞানের জানালা খুলে দেবে। বই জানার সুযোগ সৃষ্টি করে। আর জানলেই আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি সুদৃঢ় হবে। আমাদের ভাষা ও সংস্কৃতি কতোটা সমৃদ্ধ তা জানতে হলেও বই পড়তে হবে।

তিনি বলেন, এদেশ আমাদের, এদেশকে এগিয়ে নেয়ার দায়িত্ব শুধুমাত্র প্রশাসন বা নির্বাচিত জনপ্রতিনিধিদের একার নয়। এদেশকে এগিয়ে নিতে আমরা প্রত্যেকেই একেকজন অপরিহার্য প্রতিনিধি। এ দেশ এগিয়ে গেলে আমরাও এগিয়ে যাবো বলেও মন্তব্য করেন তিনি।

পরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সুন্দর হাতের লেখা, কবিতা আবৃতি, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে মাটিরাঙ্গা শিল্পকলা একাডেমির ক্ষুদে শিল্পিদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ কামরুজ্জামান এনডিসি, পিএসসি, জি।

এর আগে আমন্ত্রিত অতিথিদের সাথে নিয়ে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ কামরুজ্জামান এনডিসি, পিএসসি, জি। এসময় তিনি মেলায় স্টল দাতাদের সাথে কথা বলেন।

Exit mobile version