ভিনির সঙ্গে বর্ণবাদী আচরণের দায়ে আদালতে ৩ দর্শকের কড়া শাস্তি

fec-image

স্প্যানিশ লিগে গত মৌসুমটা ছিল রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের জন্য চরম বিভীষিকাময়। বারবার বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন। যার প্রতিবাদে সোচ্চার ছিল ফুটবলবিশ্ব, ব্রাজিলও এ ধরনের ঘৃণ্য আচরণের বিরুদ্ধে বার্তা দিতে স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচ খেলেছিল। এবার অন্তত কিছুটা স্বস্তি পেতে পারেন ভিনি। তার সঙ্গে বর্ণবাদী আচরণের দায়ে তিন দর্শককে কঠিন শাস্তি দিয়েছেন স্প্যানিশ আদালত।

গত বছরের মে মাসে মেস্টেলা স্টেডিয়ামে বিদ্বেষ ছড়ানোর অপরাধ প্রমাণ হয়েছে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ার তিন সমর্থকের। সেই অভিযোগে তাদের বিরুদ্ধে আজ (সোমবার) আদালতে রায় দেওয়া হয়। তিনজকে আট মাসের কারাদণ্ড এবং দুই বছর কোনো ফুটবল স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এর আগে ওই বছরের ২১ মে কয়েকজন ভ্যালেন্সিয়া সমর্থকের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ এনেছিলেন ভিনিসিয়ুস। ম্যাচটি মাঝপথে বেশ কিছুক্ষণ বন্ধও রাখেন রেফারিরা। পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে লা লিগা এবং স্প্যানিশ ফুটবল ফেডারেশন প্রমাণসহ অভিযোগ দায়েরের পথে। স্টেডিয়ামে নিরাপত্তার কাজে ব্যবহৃত ক্যামেরার ফুটেজ দেখে ওই দর্শকদের শনাক্ত করা হয়।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছে, রায় ঘোষণার আগে ভিনির উদ্দেশ্যে লেখা একটি পত্র পাঠ করেন অভিযুক্তরা। যেখানে তারা রিয়াল তারকার কাছে ক্ষমা চান। রায় ঘোষণা হলেও, তাদের আপিলের সুযোগ থাকছে। এদিকে, বর্ণবাদী আচরণের বিরুদ্ধে আসা রায়ে সন্তুষ্টি প্রকাশ করে লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস জানিয়েছেন, ‘এই রায় স্পেনে বর্ণবাদী আচরণের বিপক্ষে চলমান লড়াইয়ের জন্য বড় প্রাপ্তি। এটি ভুক্তভোগী ভিনিসিয়ুসের জন্য ক্ষতিপূরণ এবং ফুটবল স্টেডিয়ামে হওয়া যেকোনো ঘৃণ্য আচরণকারীদের জন্য স্পষ্ট বার্তা।’

এর আগে ম্যাচ খেলতে যখন রিয়াল মাদ্রিদের বাস স্টেডিয়াম আঙিনায় পৌঁছায়, তখন সেখানে কোনো বিচ্ছিন্ন ঘটনার আলামত ছিল না বলে জানায় স্প্যানিশ গণমাধ্যম। তবে স্টেডিয়ামের বাইরে ব্রাজিল তারকার মুখের সঙ্গে পিনোচ্চিও’র তুলনা করে তৈরি পোস্টার লাগানো ছিল। পিনোচ্চিও হচ্ছে– শিশুতোষ কার্টুনের একটি চরিত্র। যা একটি কাঠের পুতুল, একটি ছেলে হিসেবে সামনে আসে এবং যখনই সে মিথ্যা বলে তার নাক লম্বা হয়ে যায়। অর্থাৎ ভিনিকে হেয় করার উদ্দেশ্যে বানানো হয় ওই পোস্টার। এই ঘটনার ৯ মাস পর একই স্টেডিয়ামে এবার সরাসরি বর্ণবাদী মন্তব্য করা হয় রিয়ালের ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে লক্ষ্য করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন