ভূমিক্ষয়ে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে: জেলা প্রশাসক

fec-image

প্রশাসক মো. দাউদুল ইসলাম বলেন, মাটি একটি অনবায়ন যোগ্য ও সসীম প্রাকৃতিক সম্পদ। একে বারবার নবায়ন করা যায়না। ভূমিক্ষয় হওয়ার ফলে কৃষকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। আবাদযোগ্য জমির পরিমাণ এতে দিন দিন হ্রাস পাচ্ছে। বিভিন্ন কারণে আজকে ধংসের মুখে পতিত হচ্ছে মৃত্তিকা সম্পদ।

বৃহস্পতিবার (৫ডিসেম্বর) সকালে বান্দরবান মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের আয়োজনে মৃত্তিকা দিবসের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর, বান্দরবান মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুল ইসলাম বলেন, খাদ্য-বাসস্থানের অন্যতম মাধ্যম হচ্ছে মৃত্তিকা। তাই এর নিরাপত্তার জন্য চাই সঠিক ব্যবস্থাপনা। মৃত্তিকার উন্নয়ন মানেই ফসলের গুণগত মানের উন্নতি এবং তা নিশ্চিত করে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা। একই সাথে জলবায়ু পরিবর্তন রোধের জন্য মৃত্তিকা ব্যবস্থাপনাও একান্ত ভাবে জরুরী। মাটির উর্বরতা এবং খাদ্য নিরাপত্তা হোক পরিবেশবাদীদের ভবিষ্যৎ চিন্তা ও বিজ্ঞানীদের আগামীর গবেষণার বিষয়। ভূমিক্ষয় নিয়ন্ত্রণ করে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 2 =

আরও পড়ুন