parbattanews

ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন চেয়ারম্যানসহ কর্মকর্তাদের খাগড়াছড়িতে অবাঞ্ছিত ঘোষণা করলো পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ

untitled-1-copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের ৩০ অক্টোবরের  দ্বিতীয় দফা বৈঠক বাতিল করতে  এবং পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনী-২০১৬ বাতিলের দাবিতে খাগড়াছড়িতে কমিশনের প্রধান কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে সর্বস্তরের সাধারণ বাঙালিরা। সমাবেশ থেকে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সকল কার্যক্রম  অবাঞ্ছিত ঘোষণা করে অচিরেই এ আইনের সংশোধনী বাতিলের দাবী জানান বিক্ষুব্ধরা।

সমাবেশে বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মাঈন উদ্দিন বলেন, পার্বত্য অঞ্চলের বসবাসরত বৃহত্তর বাঙ্গালী গোষ্ঠীর  দাবী উপেক্ষা করে একতরফা কমিশন গঠনের জন্য আইন সংশোধন করেছে সরকার। এর মাধ্যমে সরকার আবারো বাঙ্গালি জনগোষ্ঠীর সাথে বৈষম্য করলো।

এ সময় কমিশনের বৈঠকসহ সকল কার্যক্রম অবাঞ্ছিত ঘোষণা করে তিনি আরো বলেন, প্রয়োজনে বন্ধ করে দেওয়া হবে রাস্তাঘাট খাগড়াছড়িতে আসতে দেওয়া হবেনা কমিশনের চেয়ারম্যান সহ অন্যান্য কর্মকর্তাদের।

এর আগে বুধবার বেলা ১১ টার দিকে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উদ্যোগে সদর উপজেলা পরিষদের মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মাষ্টারপাড়া সড়কে ভূমি কমিশনের প্রধান কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নেয়। পরে সেখানেই প্রায় দেড় ঘন্টাব্যাপী সমাবেশ করে তারা।

সমাবেশে আরও বক্তব্য রাখেন বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় যুগ্ন সম্পাদক শাহজল ইসলাম সজল, খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মাসুম রানাসহ বাঙ্গালী ছাত্র পরিষদের জেলা উপজেলার অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা অভিযোগ করেন, দীর্ঘদিন থেকে চক্রান্তকারীরা পার্বত্য বাঙ্গালীদের ভিটেমাটি থেকে উচ্ছেদের যে ষড়যন্ত্র করছিলো এ কমিশনের মাধ্যমে তা বাস্তবায়ন করার সুযোগ তৈরি হয়েছে। আগামী ৩০ অক্টোবর বৈঠক বাতিল করা না হলে কঠোর কর্মসূচি দিয়ে প্রতিহত করারও ঘোষণা দেন বক্তারা।

পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের বৈঠক হলেও এই বৈঠকে পরিষদের শীর্ষ নেতৃবৃন্দ ও তাদের উপদেষ্টাদের কেউ উপস্থিত ছিলেন না।

Exit mobile version