ভেরিফিকেশনের জন্য মাসে ২০ ডলার নেবে টুইটার

fec-image

ইলন মাস্ক কর্মীদের ‘টুইটার ব্লু’ সাবস্ক্রিপশন সেবায় ‘পেইড ভেরিফিকেশন’ প্রক্রিয়া যোগ করার নির্দেশ দিয়েছেন । আগামী ৭ নভেম্বরের মধ্যে এ সেবাটিকে নতুন আঙ্গিকে গুছিয়ে আনতে না পারলে কর্মীদের ছাটাই করার হুমকি দিয়েছেন ‘চিফ টুইট’।

আর মাস্কের অধীনে ‘টুইটার ব্লু’ সেবার খরচ চার ডলার ৯৯ সেন্ট থেকে বাড়িয়ে ১৯ ডলার ৯৯ সেন্টে নেওয়ার পরিকল্পনা করেছে টুইটার।

শীর্ষ ধনকুবের ইলন মাস্ক মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি কেনার ৭২ ঘণ্টার মধ্যেই একাধিক পরিবর্তনের উদ্যোগ নিয়েছেন। সংশ্লিষ্ট সূত্র এবং কোম্পানির অভ্যন্তরীণ যোগাযোগ দেখে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, প্রথমেই প্রকোশলীদের টুইটারের হোম পেইজে পরিবর্তন আনতে বলেছেন মাস্ক।

প্ল্যাটফর্ম থেকে লগআউট করে বেরিয়ে আসার পর পর্দায় ‘সাইন-আপ ফর্ম’ দেখতে পেতেন ব্যবহারকারীরা। সাইন-আপ ফর্মের বদলে ব্যবহারকারীরা যেন টুইটারের ‘এক্সপ্লোর পেইজ’ দেখতে পান সে ব্যবস্থা করতে বলেছেন তিনি।

‘টুইটার ব্লু’-এর সেবায় বাড়তি কিছু ফিচার পেতেন ব্যবহারকারীরা। এর পেছনে প্রতি মাসে তাদের খরচ করতে হতো চার ডলার ৯৯ সেন্ট করে। কিন্তু মাস্কের অধীনে এই সাবস্ক্রিপশন সেবার খরচ এক লাফে চার গুণ বাড়ানোর পরিকল্পনা করেছে টুইটার।

নতুন পরিকল্পনার বাস্তবায়ন হলে টুইটার ব্লুয়ের জন্য প্রতি মাসে ১৯ ডলার ৯৯ সেন্ট করে খরচ করতে হবে সেবাগ্রাহকদের। ‘ভেরিফায়েড’ ব্যবহারকারীরা বাড়তি খরচে টুইটার ব্লুতে সাবস্ক্রাইব করার জন্য ৯০ দিন সময় পাবেন বলে জানিয়েছে ভার্জ; অন্যথায় আইডির পাশে থাকা নীল রঙের টিক চিহ্নটি হারাবেন তারা।

শুরু থেকেই ব্যবহারকারীর পরিচয় নিশ্চিতকরণ আর বট অ্যাকাউন্ট মোকাবেলার প্রক্রিয়া ঢেলে সাজানোর কথা বলে আসছিলেন মাস্ক। রোববারেই টুইট করেছেন, “এ মুহুর্তে পুরো ভেরিফিকেশন প্রক্রিয়াই ঢেলে সাজানো হচ্ছে।”

ব্যবহারকারীর পরিচয় নিশ্চিতকরণ প্রক্রিয়ার জন্য টুইটার ফি ধার্য করার পরিকল্পনা করছে– এ খবর প্রথম জানিয়েছিল প্রযুক্তিবিষয়ক সাইট প্ল্যাটফর্মার। এ প্রসঙ্গে টুইটারের মন্তব্য জানতে কোম্পানির এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেও কোনো উত্তর পায়নি ভার্জ।

ভার্জ আরও জানিয়েছে, উপদেষ্টা হিসেবে টেসলার প্রকৌশলীদের সঙ্গে নিয়ে এসেছেন মাস্ক। সাম্প্রতিক সময়ে টুইটারের মূল কোডে কোনো অবদান রাখেননি এমন প্রকৌশলী এবং মধ্যম পর্যায়ের পরিচালক ছাঁটাই করার পরিকল্পনা করেছেন তিনি।

নভেম্বরের প্রথম সপ্তাহেই টুইটারে কর্মী ছাটাই শুরু হবে বলে আশঙ্কার কথা জানিয়েছে ভার্জ; ব্যবস্থাপকদের ইতোমধ্যেই ছাঁটাইয়ের তালিকা তৈরি করতে বলেছেন মাস্ক।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টুইটার, ভেরিফিকেশন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + six =

আরও পড়ুন