মংসাজাই চৌধুরীর ৩১তম অন্তর্ধান দিবসে খাগড়াছড়িতে আলোচনা সভা ও কম্বল বিতরণ

fec-image

মারমা উন্নয়ন সংসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মংসাজাই চৌধুরীর ৩১তম অন্তর্ধান উপলক্ষে আলোচনা সভা ও কম্বল বিতরণ অনুষ্ঠিত হয়েছে খাগড়াছড়িতে।

সোমবার (১৩ জানুয়ারি) সকাল থেকে প্রয়াত নেতাকে শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নীরবতা পালন, পুষ্পমাল্য অর্পণ ও প্রদীপ প্রজ্জ্বলন করে মংসাজাই চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানানো হয়।

মারমা উন্নয়ন সংসদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে নিজস্ব কমিউনিটি সেন্টারে এ আয়োজন করা হয়।

এ সময় লেখক চিংলামং চৌধুরীর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান ও মংসাজাই চৌধুরীর ছেলে কংজরী চৌধুরী, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান চাইথোয়াইঅং মারমা, প্রয়াত চাবাই মগের সহধর্মীনি রেদামা মারমা, পাজেপ সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু, মংক্যচিং চৌধুরী, খগেশ্বর  ত্রিপুরা, আওয়ামী লীগ নেতা ক্যজরী মারমা প্রমুখ।

বক্তারা মারমা সম্প্রদায়ের শীর্ষ নেতাদের পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন অবদানের স্মৃতিচারণ করে নানা ষড়যন্ত্রের ফলে প্রাণ হারানোর কথা তুলে ধরেন। পরে অসহায়-দুস্থ এবং গরীব শিক্ষার্থীদের মাঝে  ২শত ৩০টি কম্বল  বিতরণ করেন অতিথিরা।

উল্লেখ, ১৯৮৯ সালের ১৩ জানুয়ারি গভীর রাতে একদল সশস্ত্র সন্ত্রাসী মংসাজাই চৌধুরীকে তার গুইমারাস্থ বাসা থেকে তুলে নিয়ে যায়।তিনি আর ফিরে আসেনি।তিনি বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছেন।

মংসাজাই চৌধুরী ছিলেন শান্তিপ্রিয়। তিনি পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় কাজ করেছেন।এ কারণে তাকে বার বার হত্যার হুমকি দেওয়া হয়েছিল। কিন্ত তিনি পিছু হটেননি। পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় কাজ করাটাই হয়তো বড় অপরাধ ছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =

আরও পড়ুন