মহালছড়িতে উপজাতি সন্ত্রাসী কর্তৃক বাঙালির বসতঘর ভাংচুর

fec-image

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার মাইসছড়ি ইউনিয়নের পশ্চিম কালাপাহাড় নামক স্থানে বাঙালির কবুলিয়তের জায়গার উপর নির্মিত একটি ঘর ভাংচুর করেছে উপজাতি সন্ত্রাসীরা।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, কালাপাহাড় এলাকার আমজাদ হোসেনের ছেলে মো. জাহেদ তার শ্বশুর মৃত্যুর পর শ্বশুরের জায়গাতে একটি বসতঘর নির্মাণ করে গত ১৫ নভেম্বর ২০২২ খ্রিস্টাব্দে।

সোমবার (২১ নভেম্বর) আনুমানিক দুপুর ১২টার দিকে উপজাতি সন্ত্রাসী সংগঠনের সহযোগিতায় ২৫০নং লেমুছড়ি মৌজার বদনালা গ্রামের বাসিন্দা দেবপ্রিয় চাকমার নেতৃত্বে বাঙালি মো. জাহেদের বসতঘরটি ভাংচুর করার অভিযোগ পাওয়া যায়।

উক্ত জায়গাটি পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ১৯০০ সালের রেগুলেশন এর প্রথাগত নিয়মের দোহাই দিয়ে বাঙালির কবিলত জায়গাটি দেবপ্রিয় চাকমা দাবি করে আসছে। দেবপ্রিয় চাকমা বড়নালা গ্রামের বাসিন্দা মৃত রাজ চন্দ্র চাকমার ছেলে। জায়গাটি তার পৈত্রিক সম্পত্তি দাবি করলেও তার কাছে বৈধ কাগজপত্র নেই।

বাঙালির বসতঘর ভাংচুরের পর স্থানীয় প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করে বাঙালিদদের কোনপ্রকার আন্দোলন করতে নিষেধ করে। আগামীকাল মাইসছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজাই মারমা বিষয়টি নিয়ে বসবে বলে জানা যায়।

উল্লেখ্য যে, এর আগেও মহালছড়ি উপজেলার মাইসছড়ি ইউনিয়নের বিভিন্ন জায়গায় প্রায় সময়ই উপজাতি সন্ত্রাসী কর্তৃক বাঙালিদের জায়গা বেদখলের ঘটনা ঘটছে। গত ৫ জুলাই উক্ত ইউনিয়নের জয়সেন পাড়া এলাকায় উপজাতি সন্ত্রাসীরা বাঙালিদের জায়গাতে জোরপূর্বক ঘর নির্মাণ করে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজাতি সন্ত্রাসী, বসতঘর ভাংচুর, মহালছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন