মহালছড়িতে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

fec-image

খাগড়াছড়ি জেলার মহালছড়িতে সড়ক ও জনপদ বিভাগের বর্ধিত রাস্তা ও ড্রেন নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

খাগড়াছড়ি থেকে রাঙ্গামাটি সংযোগ সড়কে মহালছড়ি অংশের লেমুছড়ির এলাকায় রাস্তা বর্ধিতকরনসহ পাকা ড্রেন নির্মাণ ও মেরামতের কাজে নিম্নমানের ইটের খোয়া ও কম সিমেন্ট ব্যবহারসহ অধিক পরিমাণে বালু দিয়ে রাস্তার পাশে ড্রেন পাকা করার কাজ চলছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। তারা উক্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায় নিম্নমানের বালু ইট ও নিম্ন মানের খোয়া দিয়ে বর্ধিত রাস্তা ও ড্রেন নির্মাণের কাজ চলছে। পরিমান মত সিমেন্ট ও বালু মিশানোর কথা থাকলেও পরিমাণ মতো সিমেন্টের পরিবর্তে অধিক পরিমাণ বালু দিয়ে রাস্তা ও ড্রেনের কাজ চলছে। নিম্নমানের কংকর ও কম সিমেন্ট ব্যবহার করা হচ্ছে। রাস্তা দুই পাশে প্রথম শ্রেণির ইট দিয়ে রেইজিং করার কথা থাকলেও করা হচ্ছে তৃতীয় শ্রেণির ইট দিয়ে, কোথাও কোথাও দ্বিতীয় শ্রেণির ইট দিয়ে। এটে এলাকাবাসী সহ উক্ত রাস্তায় চলাচলকারী সাধারণ জনগনের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

উক্ত এলাকায় বসবাসকারী শান্তি রঞ্জন চাকমা বলেন, রাঙামাটি থেকে খাগড়াছড়ি চলমান রাস্তার উন্নয়ন ও মেরামতের কাজ চলছে তা সরকারি দরপত্রে ঘোষিত মান অনুযায়ী ইট, খোয়া ও সিমেন্ট যথাযথ পরিমাণে বালু ব্যবহৃত হওয়ার কথা থাকলেও কোনো কিছুর সঠিক নিয়ম তোয়াক্কা না করেই নিজের খেয়াল খুশি মতো কাজ করছেন বলে অভিযোগ করেছেন তিনি।

ঢাকা থেকে গাছ বহনকারী ট্রাক চালক মো. আব্দুর রহিম বলেন, এই রাস্তা দিয়ে প্রতিনিয়ত চলাচল করে থাকি কাজে নিম্নমানের ইট, খোয়া ও অধিক পরিমাণে বালু দিয়ে কাজ করলে এই মেরামতের কাজ বেশি টিকবে না ।

এ বিষয়ে জানতে সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী সবুজ চাকমা’র সাথে মুঠো ফোনে বার বার চেষ্টা করেও পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 2 =

আরও পড়ুন