মহালছড়ি উপজেলায় ইউএনডিপি’র ত্রাণ বিতরণে পক্ষপাতিত্তের অভিযোগ 

fec-image

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় এনজিও সংস্থা ইউএনডিপি, ইউএসআইডি, ডেনমার্ক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে করোনা কালীন যেসব ত্রাণ সামগ্রী বিতরণ করছেন তার তালিকা প্রস্তুত করার বেলায় ব্যাপক পক্ষপাতিত্ব দেখা যায়। অত্রাঞ্চলে বর্তমানে বিরাজমান মানুষ মানুষে সৌভ্রাতৃত্ব পূর্ণ সম্প্রীতির সহাবস্থানের নিয়মনিতীর চরম লংঘন করে উদ্দেশ্যমূলকভাবে একটা বিশেষ ধর্মীয় গোষ্ঠির মানুষকে বিশেষ সুবিধা প্রদানের এক মারাত্মক অভিযোগের কথা এলাকার জনসাধারণের মুখে মুখে ভেসে বেড়াচ্ছে।

সচেতন এলাকাবাসী সূত্রে জানা যায় এসব ত্রাণের তালিকা প্রস্তুতের ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধিদের তোয়াক্কা না করে তাদেরকে ইউএনডিপি কর্তৃক বেঁধে দেয়া সংখ্যার তালিকা গ্রহণ করা হয়। এর বাইরে হাজার হাজার মানুষের যে তালিকা সে তালিকার পুরোটাতেই সম্প্রদায় প্রীতির প্রতিফল ফুটে উঠেছে বলে গুরুতর অভিযোগ পাওয়া যাচ্ছে।

এলাকার গরীব দুঃখী উল্লেখিত ত্রাণ বঞ্চিত ও ইউএনডিপি কর্তৃক উপেক্ষিত সাধারণ মানুষের পক্ষ থেকে এলাকায় ইউএনডিপি এর লোকজনের এ ধরনের পক্ষপাত মূলক আচরণের অভিযোগ অনেক পুরানো তারা এলাকার সরকারের স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষাকারী বাহিনী, জনপ্রতিনিধি এবং গণমাধ্যম এসব কোনটাকেই গুরুত্ব দিতে নারাজ। তারা তাদের খেয়াল খুশিমতো এলাকায় সবকিছু করে থাকেন।

বিষয়টা এলাকার সচেতন সাধারণ মানুষের নজরে আসে ৮ আগস্ট (শনিবার) মহালছড়ি ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে ইউএনডিপি এর ত্রাণ বিতরণের সময় অভিযোগে প্রকাশ এসময় ত্রাণ নিতে আসা উপস্থিত ছয় সাতশ মানুষের মাঝে বাঙালি সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম পরিলক্ষিত এটা নিয়ে এলাকায় এক ধরনের চাপা ক্ষোভ বিরাজ করছে।

এব্যাপারে সদর ইউনিয়ন চেয়ারম্যান ও মহালছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি রতন কুমার শীল ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন ইউএনডিপি’র পক্ষপাতিত্বের কারণে এলাকায় করোনার ত্রাণ সামগ্রীর সুষম বন্টন হয়নি।

এ ব্যাপারে এলাকার গণমাধ্যম কর্মীদের নিকট এ ধরনের পক্ষপাতমূলক ভূমিকার সরাসরি সমালোচনা করেছেন মাইসছড়ি ইউপি চেয়ারম্যান সাজাই মারমা ও সদস্য চম্পা মারমা বিষয়টা উপজেলার বাঙালি জনগোষ্ঠির মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। এলাকার গরীব দুঃখী অবহেলিত, বঞ্চিত সাধারণ জনগণ এ ব্যাপারে সরকারের প্রশাসনিক পদক্ষেপ প্রত্যাশা করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অভিযোগ, পক্ষপাতিত্তের, মহালছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন