মহেশখালীর বড়দিয়া প্যারাবন কেটে চিংড়ি ঘের, অভিযানে দখলমুক্ত করলো বনবিভাগ

fec-image

কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের বড়দিয়া নামক এলাকায় প্যারাবনের হাজার হাজার বাইন গাছ নিধন করে অবৈধভাবে চিংড়িঘের নির্মাণকারীদের কবল থেকে সরকারি জমি দখলমুক্ত করেছে উপকূলীয় বনবিভাগ।

শনিবার (১০ জুলাই) সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ৬ ঘন্টার অভিযানে ৫ একর জমি দখলমুক্ত করা হয়। এসময় প্যারাবন নিধন করে নির্মিত দুইটি চিংড়ি প্রকল্পের সব বাঁধ কেটে দিয়ে সরকারি জমি উদ্ধার করলোও বনবিভাগ।

জানা গেছে- দীর্ঘদিন ধরে কুতুবজোমের বড়দিয়াসহ বিভিন্ন এলাকায় বিশাল প্যারাবন কেটে স্থানিয় রাজনৈতিক দলের প্রভাবশালীরা জোটবদ্ধ হয়ে নির্মাণ করে আসছে অবৈধ চিংড়ি ঘের। এসব অবৈধ চিংড়ি ঘের কেটে দেওয়ায় পরিবেশবাদি সংগঠনের নেতারা বনবিভাগের লোকজনকে সাধুবাদ জানিয়েছেন।

অভিযান চালিয়ে অবৈধ চিংড়ি প্রকল্প কেটে দেওয়ার বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন উপকূলীয় বনবিভাগের গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা আনিসুর রহমান। এদিকে এবিষয় নিয়ে মামলার প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান বন কর্মকর্তাগণ।

সম্প্রতি সময়ে সরকারি জমি দখল করে ক্ষতিপূরণ পাওয়ার আশায় রাতের আধারে চিংড়িঘের সহ নানান স্থাপনা তৈরি করছে উপজেলার একটি প্রবাবশালী চক্র।

তাদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানান উপজেলা প্রশাসন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − fifteen =

আরও পড়ুন