মাটিরাঙ্গার `পাঠশালা বিন্দু থেকে’ স্কুলে লেডিস ক্লাব ও জেলা প্রশাসনের অনুদান

fec-image

মাটিরাঙ্গা উপজেলা সদর থেকে পাহাড়ি পথ ধরে মাটিরাঙ্গা সদর ইউনিয়নের দুর্গম ওয়াচু রাবার বাগান এলাকা। যেখানে পৌঁছেনি শিক্ষার আলো। সেখানেই শিক্ষা বঞ্চিত মারমাত্রিপুরা জনগোষ্ঠীর শিশুদের জন্য গড়ে তোলা হয়েছে বিকল্প পাঠশালা ‘পাঠশালা বিন্দু থেকে’। তিনজন শিক্ষকের হাত ধরেই শিক্ষার আলোক বর্তিকা জ্বলে উঠেছে দুর্গম এ পাহাড়ি জনপদে।

বুধবার (১৭ নভেম্বর) দুপুরের দিকে ‘পাঠশালা বিন্দু থেকে’ বিদ্যালয়টি পরিদর্শন করেন খাগড়াছড়ির শিক্ষা বান্ধব জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস ও খাগড়াছড়ি লেডিস ক্লাবের সভাপতি মিসেস দীপান্বিতা বিশ্বাস। এসময় তাদেরকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেয় মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান হেমেন্দ্র ত্রিপুরা ও বিদ্যালয় পরিচালনা কমিটির নেতৃবৃন্দ।

পরিদর্শনকালে বিদ্যালয়টির প্রতিষ্ঠা থেকে শুরু করে পাঠদান ব্যবস্থা সম্পর্কে অবগত হন খাগড়াছড়ির শিক্ষা বান্ধব জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসসহ অতিথিবৃন্দ। এসময় বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে খাগড়াছড়ি লেডিস ক্লাবের পক্ষ থেকে ৫০ হাজার টাকা অনুদান প্রদান করেন খাগড়াছড়ি লেডিস ক্লাবের সভাপতি মিসেস দীপান্বিতা বিশ্বাস।

পরে বিদ্যালয় প্রাঙ্গণে পাঠশালা স্কুলের পরিচালনা কমিটির সভাপতি রুইপ্রুচাই মারমা’র সভাপতিত্বে শিক্ষার্থী-অভিভাবকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ির শিক্ষা বান্ধব জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ি লেডিস ক্লাবের সভাপতি মিসেস দীপান্বিতা বিশ্বাস, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) মো. হেদায়েত উল্যাহ ও মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান হেমেন্দ্র ত্রিপুরা

বিদ্যালয়টির পাশে থাকার ঘোষণা দিয়ে খাগড়াছড়ির শিক্ষা বান্ধব জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, অর্থ নয় একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে প্রয়োজন মননশীলতা। তারই উদাহরন বহন করছে ‘পাঠশালা বিন্দু থেকে’। তিনি বলেন, শিক্ষা হল অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান যার মাধ্যমে মানুষ অর্থনৈতিক ও প্রযুক্তিগত উন্নয়ন সাধন করতে পারে। এসময় খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস জেলা প্রশাসনের পক্ষ থেকে বিদ্যালয়টিতে দুই লক্ষ টাকার বিশেষ অনুদান প্রদান করেন।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেেক মাটিরাঙ্গার দুর্গম ওয়াছু রাবার বাগান এলাকা ‘পাঠশালা বিন্দু থেকে’ নামের শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে তোলেন সাম্যবাদী আন্দোলনের নেতা মো. জাহেদ আহমেদ টুটুল। বর্তমানে শহরের বাইরে দুর্গম জনপদে অবস্থিত এ শিক্ষা প্রতিষ্ঠানে সপ্তম শ্যেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম চলছে। তিন জন শিক্ষকের হাত ধরে শিক্ষা লাভ করছে ১১২জন শিক্ষার্থী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =

আরও পড়ুন