parbattanews

মাটিরাঙ্গার ১১ শিক্ষাপ্রতিষ্ঠানে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

21.03

সিনিয়র রিপোর্টার:

তৃণমূলে গণতন্ত্র চর্চাকে পৌঁছে দিতে সারাদেশের ন্যায় পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গার ১১ শিক্ষাপ্রতিষ্ঠানে ভিন্ন আমেজ আর উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল ক্ষুদে শিক্ষার্থীদের ‘মিনি পার্লামেন্ট’ হিসেবে পরিচিত ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচন। সোমবার সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত টানা ভোট গ্রহণ হয় মাটিরাঙ্গায় ১১ শিক্ষা প্রতিষ্ঠানে।

প্রার্থীদের শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা ছিলো চোখে পড়ার মতো। ‘মিনি পার্লামেন্ট’ খ্যাত ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচনকে ঘিরে সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোতে ছিল সাজ সাজ রব। এক প্রার্থী অন্য প্রার্থীর সাথে কুশল বিনিময়ের পাশাপাশি ভোটারদের পক্ষে টানার প্রবণতাও কম ছিলনা। জয়ের জন্য যেন মরিয়া ছিল প্রার্থীরা।

শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীরা এ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করে। মন্ত্রিপরিষদ শাসিত সরকারের আদলে এক বছর মেয়াদি এ কেবিনেটে ৮জন জন্য সদস্য তাদের ভোটে নির্বাচিত হবে।

এদিকে বেলা সাড়ে ১১টার দিকে মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ে ও সাড়ে ১২টার দিকে মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে মিনি পার্লামেন্টের ভোট গ্রহণ কার্যক্রম পরিদর্শন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মো. মোহতাছিম বিল্লাহ।

এ সময় তাদের সাথে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র মো. আলাউদ্দিন লিটন, পৌর কাউন্সিলর মো. শহীদুল ইসলাম সোহাগ, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া ও যুগ্ম-সম্পাদক সাগর চক্রবর্তী কমল।

‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে জাতীয় নির্বাচনের মতোই স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোটকেন্দ্র ও ভোট গ্রহণের জন্য আলাদা আলাদা বুথ রয়েছে উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, স্টুডেন্টস কেবিনেট আগামী দিনের নেতৃত্ব তৈরিতে ভূমিকা রাখবে। এখান থেকেই গণতন্ত্রের চর্চা আর শিক্ষিত নেতৃত্ব তৈরি হবে। যারা দেশকে এগিয়ে নিয়ে যাবে।

মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম বলেন, প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি ও সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুটি করে মোট ৮টি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচটি শ্রেণি থেকে ৫ জন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিন শ্রেণি থেকে আরো ৩ জন নিয়ে ৮ জনের স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে।

Exit mobile version