মাটিরাঙ্গায় আবারো ফলদ বাগান কেটে দিয়েছে ইউপিডিএফ

fec-image

খাগড়াছড়ির মাটিরাঙ্গার তবলছড়ি ইউনিয়নের ঝর্ণাটিলা এলাকায় ফলদ বাগানের কয়েক হাজার গাছ কেটে ফেলার ১০/১২ দিনের মাথায় আবারো কয়েক হাজার ফলদ গাছকেটে ফেলেছে উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসীদের সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

রোববার (৬ মার্চ) দিবাগত রাতে তবলছড়ির ঝর্নাটিলা বিজিবি ক্যাম্প থেকে আনুমানিক আধা কিলোমিটার দক্ষিণে মো. ওয়াজী উল্যাহ নামে এক কৃষকের বাগানের প্রায় চার হাজার ফলসহ পেঁপে গাছ ও আম গাছের চারা কেটে ফেলেছে সশস্ত্র সন্তাসীরা।

বাগান মালিক মো. ওয়াজি উল্যাহ বলেন, গত কয়েক বছর আগে মাটিরাঙ্গা উপজেলাধীন তবলছড়ি ইউনিয়নের ঝর্ণাটিলা এলাকায় মিশ্র ফলের বাগান সৃজন করেন। বাগান সৃজনের পর থেকেই পাহাড়ের স্বসস্ত্র সন্ত্রাসীরা নানাভাবে হুমকি দিয়ে আসছে। তারা বিভিন্ন সময়ে আমাকে ভুমি ছেড়ে দেয়ার জন্য মোবাইল ফোনে হুমকি প্রদান করে। ৫/৬ মাস আগেও বাগানে প্রবেশ করে থাকার ঘর ভেঙে তছনছ করে দেয় সন্ত্রাসীরা। আমি তাদের কোন কথায় রাজি না হলে তারা গত দশদিন আগেও আমার বাগানের এক হাজার ফলজ গাছ কেটে ফেলে। দশ দিনের মাথায় রোববার রাতে আমার বাগানের চার হাজারেরও বেশি গাছ কেটে ফেলে।

বাগানের কেয়ারটেকার মো. ওসমান গনি বলেন, সন্ত্রাসীদের কালো থাবায় একটি সবুজ বাগান ন্যারা পাহাড়ে পরিনত হয়েছে। সন্ত্রাসীরা এ পাহাড়কে মগের মুল্লুক মনে করছে। তিনি সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনেরও দাবি জানান।

এভাবে একের পর এক বাগান কেটে উজাড় করলেও স্বসস্ত্র সন্ত্রাসীরা বরাবরই ধরাছোয়ার বাইরে থাকায় ক্ণোভের সৃষ্টি হয়েছে জনমনে। সব হারিয়ে নিঃস্ব হওয়ার আশঙ্কায় চাষীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

প্রসঙ্গত, পাহাড়ের চাঁদাবাজি ও সন্ত্রাসী তৎপরতার অংশ হিসেবে গেল ২৬ ফেব্রুয়ারি (শনিবার) দিবাগত রাতে তবলছড়ির ঝর্নাটিলা বিজিবি ক্যাম্প থেকে আনুমানিক আধা কিলোমিটার দক্ষিণে মো. ওয়াজী উল্যাহর সৃজিত ফলদ বাগানের প্রায় এক হাজার ফলসহ পেঁপে গাছ ও আম গাছের চারা কেটে ফেলেছে সশস্ত্র সন্তাসীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =

আরও পড়ুন