মাটিরাঙ্গায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন

fec-image

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় “জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তি”এই প্রতিপাদ্যকে সামনে রেখে দুই দিনব্যাপী ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান অলিম্পিয়াড – ২০১৯ উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৩০ ডিসেম্বর) বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে দুইদিন ব্যাপী এ মেলার উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

উদ্বোধনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মো. মোহতাছিম বিল্লাহর সঞ্চালনায়, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো.আনিসুজ্জামান ডালিম, মাটিরাঙ্গা সরকারি ডিগ্রী কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সভাপতি এম. এম.জাহাঙ্গীর আলম, মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ কাজী সলিম উল্লাহ ও মাটিরাঙ্গা পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো.আবুল হাসেম।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করার কথা উল্লেখ করে বলেন, বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের প্রতিভা প্রকাশের অন্যতম মাধ্যম। বিজ্ঞানের যেসব তত্ত্ব ও তথ্য পড়ানো হয় তার আলোকে শিক্ষার্থীরা বাস্তব জীবনে দৈনন্দিন কাজে সহজে প্রয়োগ করতে পারে সুতরাং পড়া লেখার পাশাপাশি সন্তানদের বিজ্ঞান মনষ্কতা সৃষ্টি ও ধারণা দেয়ার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান তিনি।

এ সময়ে আগত অতিথিদের সাথে নিয়ে মেলায় অংশ নেয়া বিভিন্ন স্টল পরিদর্শন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

মেলায় অত্র উপজেলার স্কুল, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ১০টি স্টল অংশ নেয়।আগামিকাল মেলার সমাপনী ও বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মেলা কর্তৃপক্ষ।

মাটিরাঙ্গা উপজেলা একডেমিক সুপারভাইজার শরিফুল ইসলাম বিদ্যুৎ, মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল হাশেম, গোমতী বিকে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল হুদা, আমতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আলী আক্কাছ মিয়াজীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষকবৃন্দ কোমলমতী বিজ্ঞানমনস্ক শিক্ষার্থীসহ অনেকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তি, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিজ্ঞান অলিম্পিয়াড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + sixteen =

আরও পড়ুন