মাটিরাঙ্গায় তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

fec-image

খাগড়াছড়ি মাটিরাঙ্গায় তামাক কোম্পানির প্রভাব ও তামাক থেকে দেশকে রক্ষা করার লক্ষ্যে প্রথমবারের মতো খাগড়াছড়ির মাটিরাঙায় তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সোমবার (১৫ মার্চ) মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সহযোগীতায় মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন এ কর্মশালার আয়োজন করে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব এর সভাপতিত্বে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম।

বাংলাদেশে প্রতি বছর এক লাখ ৬১ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করে এবং ১২ লাখেরও বেশি মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হন। তিন লাখ ৮২ হাজার মানুষ অকাল পঙ্গুত্বের শিকার হন। তামাকজনিত রোগব্যাধি ও অকাল মৃত্যুর কারণে বাংলাদেশে প্রতি বছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয় বলে প্রশিক্ষণে উল্লেখ করা হয়।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব তামাকের বিভিন্ন ক্ষতিকর দিক উল্লেখ করে বলেন, বিশ্বব্যাপী তামাক শুধু জনস্বাস্থ্যের সমস্যা করছে তা নয়। তামাকের উৎপাদন, বিপণন ও তামাক থেকে উৎপন্ন বর্জ্যে পরিবেশের উপর মারাত্মক প্রভাব রয়েছে।

বর্তমানে তামাক নিয়ন্ত্রণ সবচেয়ে বড় চ্যালেঞ্জ মন্তব্য করে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন, সহায়ক নীতি প্রণয়ন, কর বৃদ্ধি, তামাক চাষ নিয়ন্ত্রণ প্রতিটি ক্ষেত্রে তামাক কোম্পানি প্রভাব বিস্তার করে চলেছে। এখন পর্যন্ত তামাক নিয়ন্ত্রণে যতোখানি অর্জন রয়েছে তার সফলতার ধারাবাহিকতা ধরে রাখতে হলে কোম্পানির প্রভাব থেকে সহায়ক নীতিগুলো সুরক্ষায় গুরুত্ব দেয়ার বিকল্প নেই বলেও উল্লেখ করেন তিনি।

প্রশিক্ষনে মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা শেখ সাখাওয়াত হোসেন , মাটিরাঙ্গা থানা অফিসার ইনচার্জ মুহাম্মদ আলী, মাটিরাঙ্গা উপজেলা শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, কলেজ ও শিক্ষা প্রতিষ্টানের প্রধান, হেডম্যান, কার্বারী ও যুব রেড ক্রিসেন্টের যুব প্রধান এবং রোভার স্কাউট প্রতিনিধি সহ অনেকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =

আরও পড়ুন