মাটিরাঙ্গায় দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালিত

30.03.2014_Dudok News Pic-- (1)

উপজেলা প্রতিনিধি, মাটিরাঙ্গা :

বিস্তারিত কর্মসুচীর মধ্য দিয়ে জেলার মাটিরাঙ্গায় আজ রোববার দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৪ পালিত হয়েছে। “সবাই মিলে গড়ব দেশ, দুর্নীতিমুক্ত বাংলাদেশ” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী , জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিদের অংশগ্রহণে একটি দুর্নীতি বিরোধী পদযাত্রা মাটিরাঙ্গা উপজেলা পরিষদ থেকে শুরু করে পৌরভবন হয়ে উপজেলা পরিষদ মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

পদযাত্রায় বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, মানবাধিকার কর্মী, সুশীল সমাজের প্রতিনিধি, মুক্তিযোদ্ধা ও সততা সংঘের সদস্যগণ অংশ গ্রহণ করে। এসময় তারা দুর্নীতি বিরোধী শ্লোগান সম্বলিত বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন বহন করে।

পরে উপজেলা পরিষদ মুক্তমঞ্চে মাটিরাঙ্গা উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো: আবদুর রহিম এর সভাপতিত্বে ও অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির আহবায়ক মোহাম্মদ আলী খোকনের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: মাসুদ করিম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশনের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মো: আবদুল আজিজ ভুইয়া, রাঙ্গামাটি অঞ্চলের উপ-পরিচালক সৈয়দ মো: শহীদুল্লাহ, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম, খাগড়াছড়ি জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক সাংবাদিক মো: জসিম উদ্দিন মজুমদার ।   

সভায় অন্যান্যের মধ্যে মাটিরাঙ্গা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী আবদুর রশিদ, মাটিরাঙ্গা মিউনিসিপাল মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মো: নুরুল ইসলাম ও ব্যাবসায়ী নেতা মো: জসিম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

আলোচনা সভার শুরুতেই সততা সংঘের সদস্যসহ উপস্থিত শিক্ষক-শিক্ষার্থী, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও ব্যাবসায়ী নেতৃবৃন্দকে দুর্নীতি বিরোধী শপথ বাক্য পাঠ করান খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: মাসুদ করিম।

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: মাসুদ করিম বলেন, হাদিসে বর্ণিত ‘ঘুষ দাতা ও ঘুষ গ্রহিতা দুজনই দোযখে নিক্ষিপ্ত হবে’ এমন বক্তব্যের উল্লেখ করে তিনি বলেন, ৯০ ভাগ মুসলমানের বাংলাদেশ আজ দুর্নীতিতে হাবুডুবু খাচ্ছে। তিনি বলেন, যারা দুর্নীতি করে তারা সকলে সমাজের বড় বড় নেতা। তাদেরকে ছাড়া আমাদের কোন সভা-সমাবেশ জমে উঠেনা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে দুর্নীতি দমন কমিশনের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মো: আবদুল আজিজ ভুইয়া দুর্নীতিকে ঘৃণা করতে হবে উল্লেখ করে বলেন, আজকের প্রজন্মকে দুর্নীতিবিরোধী মানসিকতায় গড়ে তুলতে সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের নিয়ে সততা সংঘ গঠন করা হয়েছে। তাদেরকে দুর্নীতি বিরোধী কাজে উদ্বুদ্ধ করার আহবান জানিয়ে তিনি বলেন, মামলা-মোকদ্দমা করে দুর্নীতি বন্ধ সম্ভব নয়।

অনুষ্ঠানে অপরাপর বক্তারা দুর্নীতিকে ঘৃণা করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে বলেছেন, দুর্নীতি জাতীয় উন্নয়ন ও দারিদ্রতার মুল কারণ। যেকোন মুল্যে সমাজ থেকে দুর্নীতির মুলোৎপাটন করতে হবে। দুর্নীতির মুলোৎপাটন করতে না পারলে তোমরাই এর শিকার হবে। বর্তমানে প্রতিটি ক্ষেত্রে দুর্নীতির বিষবৃক্ষ রোপিত আছে উল্লেখ করে বলেন এখনই এর বিস্তার রোধ করতে হবে।

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: মাসুদ করিম আমন্ত্রিত অতিথিদের সাথে নিয়ে দুর্নীতি প্রতরোধ সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে দুর্নীতি প্রতিরোধে ভুমিকা রাখায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠনকে পুরস্কৃত করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − ten =

আরও পড়ুন