মাটিরাঙ্গায় ধান ক্রয়ে লটারীতে কৃষক নির্বাচন

fec-image

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় কৃষক পর্যায়ে ন্যায্যমূল্যে খাদ্যশস্য (ধান) সংগ্রহ করার লক্ষ্যে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হচ্ছে। মঙ্গলবার উপজেলা খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি এবং মাটারাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ’র নেতৃত্বে এ লটারি অনুষ্ঠিত হয়।

এসময় মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, মাটিরাঙ্গা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রূপঙ্কর চাকমা, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মো. মাসুম ভুইয়া, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সহ-সভাপতি জসিম উদ্দিন জয়নাল প্রমুখ উপস্থিত ছিলেন।

লটারিতে নির্বাচিত মাটিরাঙ্গার প্রান্তিক কৃষকদের কাছ থেকে ১০৪০ টাকা দামে ধান কিনবে সরকার এমনটাই জানিয়েছেন খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি এবং মাটারাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় চলতি আমন মৌসুমে নানা প্রতিকূলতার মাঝেও ধানের ফলন ভাল হয়েছে। প্রতি মৌসুমে বাজারে ধানের দাম না থাকায় লাগাতার লোকসান দিয়ে আসছেন এখানকার কৃষকরা। লোকসান পূরণের লক্ষ্যে কৃষকদের কাছ থেকে সরকারি দামে ধান ক্রয় করার জন্য লটারির মাধ্যমে নির্বাচন করা হচ্ছে কৃষকদের নাম।

প্রসঙ্গত, চলতি মৌসুমে ২৬ টাকা কেজি দরে সরকারিভাবে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন’শ মেট্রিক টন। লক্ষ্যমাত্রার সবটুকু ধান লটারির মাধ্যমে নির্বাচিত ১’শ ৭ জন কৃষকদের কাছ থেকে ক্রয় করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =

আরও পড়ুন