মাটিরাঙ্গায় বিজিবির উদ্যোগে অগ্নিনির্বাপক মহড়া

fec-image

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় অগ্নিনির্বাপন ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। অগ্নি সংযোগ, আগুন নেভানো, উদ্ধার কাজ এবং প্রাথমিক চিকিৎসার পাশাপাশি জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে ৪০, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর খেদাছড়া ব্যাটালিয়ন এ মহড়ার আয়োজন করে।

রোববার (২৯ মে) দুপুরের দিকে ব্যাটালিয়ন প্রশিক্ষণ মাঠে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগিতায় এই মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়ায় ৪০ বিজিবির খেদাছড়া ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সৈয়দ সালাহউদ্দিন নয়ন, পিএসসি প্রদান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মাটিরাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার জীবক বড়ুয়া অগ্নি-নির্বাপন মহড়ায় দিক-নির্দেশনা প্রদান করেন।

দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মাটিরাঙ্গা স্টেশনের প্রশিক্ষিত দল প্রয়োজনীয় সরঞ্জামাদি দ্বারা ব্যাটালিয়নের সদস্যদেরকে (কর্তব্যরত ব্যতিত) অগ্নি নির্বাপনের কলাকৌশল হাতে কলমে শেখান। সৈনিকদেরকে ফায়ার এক্সটিং গুইসার/ভেজা চটের বস্তা/হাত দিয়ে গ্যাস সিলিন্ডার হতে উৎপত্তিকৃত আগুন নিভানো, সৈনিক ব্যারাক/অফিস/কল-কারখানা/বাড়িঘরে আগুন নিভানো, বৈদ্যুতিক শক সার্কিট হতে উৎপত্তিকৃত আগুন নিভানোর কৌশল হাতে কলমে দেখানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =

আরও পড়ুন