মাটিরাঙ্গায় রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

fec-image

‘মানবিক হও’ এ প্রতিপাদ্যে উজ্জীবিত হয়ে পতাকা উত্তোলন, বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় রেড ক্রিসেন্টের ১৯৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

রোববার (৮ এপ্রিল) সকাল ১০টার দিকে জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্টের পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। পরে যুব রেড ক্রিসেন্ট সদস্য ও অতিথিদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ থেকে বের হয়ে মাটারাঙ্গা পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা পরিষদে এসে শেষ হয়।

পরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে মাটিরাঙ্গা উপজেলা যুব রেড ক্রিসেন্ট ইউনিটের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য মো. রফিকুল ইসলাম।

মাটিরাঙ্গা যুব রেড ক্রিসেন্টের জনসংযোগ ও পরিকল্পনা বিভাগীয় প্রধান মেহেদী হাসানের সঞ্চালনায় উপজেলা যুব রেড ক্রিসেন্ট ইউনিটের যুব প্রধান মো. আব্দুল মালেকের সভাপতিত্বে সভায় মাটিরাঙা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আনিসুজ্জামান ডালিম, বড়নাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইলিয়াছ, মাটিরাঙ্গা পৌরসভার ৩ নং ওয়ার্ড কাউন্সিলর ম.আলাউদ্দিন লিটন, মাটিরাঙ্গা ইক্বরা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মো. আলাউদ্দিন হেলাল, আমতলী ইউনিয়ন পরিষদের সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য মো. ইউনুছ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মাটিরাঙ্গা উপজেলা যুব রেড ক্রিসেন্ট ইউনিটের সাবেক যুব প্রধান মো. ফরিদ আহমেদ স্বাগত বক্তব্য দেন।

করোনাকালীন মাটিরাঙ্গা উপজেলায় যুব রেড ক্রিসেন্টের সদস্যরা নিজের জীবনের ঝুঁকি নিয়ে উপজেলা প্রশাসনের সাথে কাজ করার কথা স্মরণ করে মাটিরাঙ্গা উপজেলা পরি্রসদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম যুব রেড ক্রিসেন্ট সদস্যদের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় মাটিরাঙ্গা যুব রেড ক্রিসেন্টের সদস্যরা সম্মুখ সারির যোদ্ধা হিসেবে কাজ করছে। তাদের এই কার্যক্রম মানবতার সেবায় নতুনদের অনুপ্রাণিত করবে বলেও তিনি মনে করেন।

তিনি আরো বলেন, মাটিরাঙ্গায় করোনার টিকা প্রদানের ক্ষেত্রে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাথে এক হয়ে নিরলসভাবে কাজ করছেন যা ইতিমধ্যে সংগঠনটি বেশ সুনাম অর্জন করেছে।

অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা যুব রেড ক্রিসেন্ট ইউনিটের সাবেক যুব প্রধান কমল কৃষ্ণ দে, আমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য এবিএম ফরহাদ, হাসান আল মারুফ ও মামুনুর রশীদ মামুন ছাড়াও মাটিরাঙ্গা উপজেলা যুব রেড ক্রিসেন্ট ইউনিটের যুব সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৮২৮ সালের এই দিনে রেডক্রস রেড ক্রিসেন্ট’র প্রতিষ্ঠাতা জীন হেনরি ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্মগ্রহণ করেন। তাকে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্মদিনটিকে বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিও বিশ্বের অন্যান্য জাতীয় সোসাইটির ন্যায় যথাযথ গুরুত্ব ও মর্যাদা সহকারে দিবসটি পালন করে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দিবস, মাটিরাঙ্গা, রেড ক্রিসেন্ট
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − five =

আরও পড়ুন