মাতামুহুরী নদীতে ড্রেজারসহ ৮টি মেশিন ধ্বংস

fec-image

কক্সবাজারের চকরিয়ায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও পরিবেশ আইন লঙ্ঘন করে অবৈধভাবে মাতামুহুরী নদী থেকে ড্রেজার ও সেলো মেশিন বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনে ভ্রাম্যমান আদালতের অভিযান চালানো হয়েছে। অভিযানে নদীতে ভাসমান বড় বেইজ এর উপর স্থাপিত ৩টি ড্রেজার মেশিন ও ৫টি সেলো মেশিনসহ মোট ৮টি মেশিন ও পাইপ গুড়িয়ে ধ্বংস করা হয়।

বুধবার (৩ মার্চ) দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মাতামুহুরী নদীর বিভিন্ন বালু পয়েন্টে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর হোসেন এ অভিযান পরিচালনা করেন।

অভিযান সূত্রে জানা গেছে, চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীতে অবৈধভাবে বালু উত্তোলনকালে বাটাখালী ব্রিজের খোন্দকার পাড়া থেকে রামপুর পরিষদ সংলগ্ন রেল ব্রিজ পর্যন্ত মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে নদীতে ভাসমান বড় বেইজের ড্রেজার মেশিন ও সেলো মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল কতিপয় অসাধু বালু ব্যবসায়ী। বিষয়টি প্রশাসনের নজরে আসলে বুধবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের টীম অভিযান চালায়। অভিযানের সময় ভ্রাম্যমান আদালত মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে বালু উত্তোলন কাজে ব্যবহৃত নদীতে ভাসমান বড় বেইজ এর উপর স্থাপিত তিনটি ড্রেজার ও পাঁচটি সেলো মেশিনসহ বিপুল পরিমাণ পাইপ জব্দ করে গুড়িয়ে ধ্বংস করা হয়।

অভিযানের সময় উপস্থিত ছিলেন চিরিংগা ভূমি অফিসের তহসিলদার সলিম উল্লাহ, থানার উপপরিদর্শক (এসআই) মাঈন উদ্দিন, ভূমি অফিসের অফিস সহকারী ও ভ্রাম্যমান আদালতের পেশকার দীপক বডুয়া, ভূমি অফিসের স্টাফ ফয়সাল ও আরিফসহ থানার পুলিশ ফোর্সসহ বিভিন্ন কর্মচারী উপস্থিত ছিলেন।

অভিযানের ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. তানভীর হোসেন কাছে জানতে চাইলে তিনি বলেন, মাতামুহুরীর নদীর বিভিন্ন পয়েন্টে দীর্ঘদিন ধরে এক শ্রেণির অসাধু ব্যক্তি অনুমোদন ব্যতিত আইন লঙ্ঘন করে নদীর বিভিন্ন পয়েন্টে থেকে ভাসমান ড্রেজার ও সেলোমেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এ অবস্থার কারণে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এনিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে বেশ কয়েকদফা অভিযানও চালানো হয়। এছাড়াও বালি উত্তোলনকারীদের প্রশাসন থেকে তাগাদা দিয়ে জানানো হয়েছিল। এরপরও প্রশাসনের নির্দেশনা অমান্য করে ড্রেজার ও সেলোমেশিন বসিয়ে বালু উত্তোলন বন্ধ না হাওয়ায় বিষয়টি প্রশাসনের নজরে আসলে দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়।

তিনি আরো বলেন, অভিযানের সময় বালু পয়েন্ট থেকে ভাসমান বড় বেইজের তিনটি ড্রেজার মেশিনসহ মোট ৮টি মেশিন ও পাইপ জব্দ করে গুড়িয়ে ধ্বংস করে দেয়া হয়।অবৈধ বালি উত্তোলনকারী বিরুদ্ধে প্রশাসনের ভ্রাম্যমান আদালতের এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন