প্রথম মাতৃভাষা পদক পাচ্ছেন মথুরা বিকাশ ত্রিপুরা

fec-image

মাতৃভাষায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে প্রথম মাতৃভাষা পদক পাচ্ছেন মথুরা বিকাশ ত্রিপুরা। তিনি খাগড়াছড়ি জাবারং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক।

দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার চিত্র, মাতৃভাষায় শিক্ষা পরিস্থিতি, মাতৃভাষাভিত্তিক বহুভাষিক শিক্ষাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণায় ভূমিকা রাখায় আন্তর্জাতিক মাতৃভাষা পদক পাচ্ছেন মথুরা বিকাশ ত্রিপুরা। আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের পরিচালক (ভাষা, গবেষণা ও পরিকল্পনা) মো. শাফীউল মুজ নবীন বৃহস্পতিবার গণমাধ্যমকে এ তথ্য জানান।

আগামীকাল রবিবার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিকেল তিনটায় শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে এ পদক দেয়া হবে।

জানা যায়, এ বছর পদকপ্রাপ্ত দেশীয় দুই জন হলেন- জাতীয় অধ্যাপক মুহাম্মদ রফিকুল ইসলাম ও মথুরা বিকাশ ত্রিপুরা। বিদেশি ব্যক্তি হলেন-উজবেকিস্তানের নাগরিক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ। আর প্রতিষ্ঠানটি হলো বলিভিয়ার অ্যাক্টিভিজমো লেংকুয়াস।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে দিবসটি উপলক্ষে আয়োজিত চার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী দিনে পদকপ্রাপ্তদের হাতে এ পদক তুলে দেয়া হবে। অনুষ্ঠানটি ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন শনিবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেছেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রতিবছরই অনুষ্ঠান আয়োজন করা হয়। তবে পদক দেয়া হচ্ছে এবারই প্রথম। এখন থেকে নিয়মিতই এ পদক দেয়া হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রথমবার এ পদক দেয়া হবে। এ বছর দুই জন দেশি নাগরিক, একজন বিদেশি নাগরিক ও একটি প্রতিষ্ঠানকে পদক দেয়া হচ্ছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর উদ্যোগে এ পদক দেয়া হচ্ছে। দুই বছর অন্তর এ পদক দেয়া হবে। একটি ক্যাটাগিরি হচ্ছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক-২০২১’ ও অপরটি ‘আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক-২০২১’। নীতিমালা অনুযায়ী, পদক হিসেবে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, সম্মাননাপত্র এবং চার লাখ টাকা বা পাঁচ হাজার ডলার দেয়া হবে।

নীতিমালা অনুযায়ী, পৃথিবীর বিভিন্ন মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে বিশেষ অবদান, মাতৃভাষা চর্চায় প্রমাণিত বিশেষ অবদান, মাতৃভাষায় গবেষণায় বিশেষ অবদান, মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবনে বিশেষ অবদান, বহির্বিশ্বে মাতৃভাষা ও বিদেশি ভাষা প্রচার ও প্রসারে বিশেষ অবদান, মাতৃভাষায় রচিত সাহিত্য ও অন্যান্য বিষয়ে রচিত মৌলিক গ্রন্থাবলী বিদেশি ভাষায় অনুবাদে বিশেষ অবদান, বিদেশি ভাষায় রচিত সাহিত্য ও অন্যান্য বিষয়ে রচিত গ্রন্থ বাংলা ভাষায় অনুবাদে বিশেষ অবদান রাখায় এ পদক দেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন