মাথাগোঁজার ঠাই পেলো প্রধানমন্ত্রীর উপহারে চকরিয়ায় ভূমিহীন ৩০০ পরিবার

fec-image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিববর্ষ উপলক্ষে কক্সবাজারের চকরিয়া উপজেলায় ১৮টি ইউনিয়নে দ্বিতীয় ধাপে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দলিল, নামজারী খতিয়ান ও বাড়ির চাবি হস্তান্তর করা হয়েছে।

রবিবার (২০ জুন) সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে উপকারভোগী ভূমিহীন ও গৃহহীন পরিবারে ঘর বিতরণ উপলক্ষে ভিভিও কনফারেন্সেযুক্ত হয়ে গৃহ প্রদান কর্মসূচির অংশ হিসেবে গৃহহীন ৩০০ পরিবারের মাঝে ঘরের দলিলপত্র ও চাবি হস্তান্তর করেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আলহাজ জাফর আলম।

এ সময় উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ, উপজলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানভীর হোসেন, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের, পশ্চিম বড় ভেওলা ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা,সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিম, চিরিংগা ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন, সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান, ডেমুশিয়া ইউপি চেয়ারম্যান নুরুল আলম জিকু, চকরিয়া প্রেসক্লাবের সভাপতি এম আর মাহমুদসহ বিভিন্ন জনপ্রতিনিধি, সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ছাড়াও প্রধানমন্ত্রীর জমি ও গৃহ প্রদানের জন্য তালিকাভুক্ত উপকারভোগী গরীব অসহায় পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

ঘর বিতরণ অনুষ্ঠান পরবর্তী সাংবাদিকদের এক প্রেস ব্রিফিংয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে ৫৩ হাজার ৩৪০টি গৃহ প্রদান করেন। এরই আলোকে চকরিয়া উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য বরাদ্দকৃত দ্বিতীয় পর্যায়ের ৩০০টি ঘর অসহায় পরিবারের হাতে দলিল, খতিয়ান ও চাবি হস্তান্তর করা হয়। পৃথিবীর ইতিহাসে একসাথে দরিদ্র, ভূমিহীন ও অসহায় মানুষকে এতো গুলো ঘর বিতরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নজির স্থাপন করেছেন।

তিনি আরও বলেন,বরাদ্দকৃত চকরিয়া উপজেলায় প্রথম পর্যায়ে গত ফেব্রুয়ারি মাসে ৮০ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর বিতরণ করা হয়। সারাদেশের ন্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী চকরিয়াতে একজনও ভূমি ও গৃহহীন থাকবেনা। এ পদক্ষেপ সামনে রেখে সরকারের চাহিদা অনুযায়ী পরবর্তী আরও ৭০ জনকে গৃহ প্রদান করা হবে। ভূমি ও ঘর নির্মাণের জন্য চাহিদা প্রেরণ করা হয়েছে। বরাদ্দ পাওয়া মাত্র অসহায়দের তালিকা তৈরি করা হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রদানকৃত এসব গৃহের মধ্যে প্রতিটি পরিবার পাচ্ছে দুইটি বেড রুম, ১টি রান্নাঘর ও ১টি শৌচাগার। এছাড়া উক্ত পরিবারের জন্য রয়েছে গভীর নলকূপ ও বিদ্যুৎ সংযোগ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − five =

আরও পড়ুন