মানবাধিকার কমিশন: মাটিরাঙ্গার ঘটনার দায় বিজিবি এড়াতে পারে না

fec-image

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিজিবি-গ্রামবাসী সংঘর্ষে ৫ জন নিহতের ঘটনায় বিজিবি কর্তৃপক্ষ কোনোভাবেই দায় এড়াতে পারে না বলে মনে করে জাতীয় মানবাধিকার কমিশন। এ ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে সংস্থাটি।

বুধবার (৪ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘খাগড়াছড়ির মাটিরাঙ্গা থানায় বিজিবি সদস্যদের সঙ্গে স্থানীয় গ্রামবাসীর সংঘর্ষে বিজিবির একজন সদস্যসহ পাঁচজন নিহত হয়েছেন। বিজিবির মতো একটি প্রশিক্ষিত বাহিনীর সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষ হওয়া এবং এতে একজন বিজিবি সদস্যসহ পাঁচজনের মৃত্যুর ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশন গভীর উদ্বেগ প্রকাশ করছে। বিজিবির সদস্যদের গুলিবর্ষণের কারণেই হোক, বিজিবির অস্ত্র কেড়ে নিয়ে গ্রামবাসীর গুলি চালানোর কারণেই হোক, পাঁচজন নিহত হয়েছে বিজিবির হেফাজতে ও নিয়ন্ত্রণে থাকা অস্ত্রের গুলিতে।’

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম মনে করেন, বিজিবি কর্তৃপক্ষ কোনোভাবেই এ হত্যাকাণ্ডের দায় এড়াতে পারে না। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। সেখানে গুলি চালানোর মতো পরিস্থিতির উদ্ভব হয়েছিল কি না, এ বিষয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া এবং এ বিষয়ে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ বিবেচনায় এ বিষয়ে তদন্ত করে গৃহীত ব্যবস্থা নিতে এবং তা কমিশনকে অবহিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন