parbattanews

মানিকছড়িতে ঐতিহ্যবাহী বলি খেলায় হ্যাট্রিক করলেন চিংহ্লাপ্রু মারমা

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার যোগ্যাছোলা পশ্চিম পাড়া বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা ও তরুণ-তরুণীদের বর্ণাঢ্য আয়োজনে মৈত্রী বর্ষণ (জলকেলি), ঐতিহ্যবাহী বলি খেলা, গণসংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এলাকার ঐতিহ্যবাহী বলি খেলায় স্থানীয় ও পাশ্ববর্তী এলাকার ১০ জন বলি খেলায় অংশ নিয়েছে। এতে টানা তিন বার চ্যাম্পিয়ন হওয়ার গৌবর অর্জন করে হ্যাট্রিক জয় করলেন চিংহ্লাপ্রু মারমা।

রোববার (১৭ এপ্রিল) বিকেলে পাড়া প্রধান ক্যজাই কার্বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত জলকেলি উৎসব, ঐতিহ্যবাহী বলি খেলা শেষে অনুষ্ঠানে আগত অতিথি, এলাকার প্রবীণ ও সম্প্রতি গ্র্যাজুয়েট সম্পন্নকারী ব্যক্তিদের গণসংবর্ধনা ও খেলায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রক্তিম চৌধুরী, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহনূর আলম, ইউপি চেয়ারম্যান ক্যয়জরী মহাজন, ইউনিয়ন আ’লীগ সভাপতি মো. নূর ইসলাম, সাধারণ সম্পাদক মো. আবদুল মতিন, মারমা উন্নয়ন সাংসদ সভাপতি মংশেপ্রু মারমা,মারমা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি অংশেপ্রু মারমা প্রমুখ।

গত কয়েক বছর ধরে উপজেলার যোগ্যাছোলায় বলি খেলার ঐতিহ্য হিসেবে এবার বৈশাখীর সাংগ্রাইতে এই বলি খেলা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় ও পাশ্ববর্তী ফটিকছড়ি উপজেলার মোট ১০ জন বলি খেলায় অংশ নেয়।

খেলার ফাইনাল পর্বে সাপমারা এলাকার ফুল কুমার ত্রিপুরা (২৫) ও যোগ্যাছোলা পশ্চিম পাড়া মংশে মারমার পুত্র চিংহ্লাপ্রু মারমার (২৭) মধ্যকার খেলায় টানা তিনবারের চ্যাম্পিয়ন হওয়ার গৌবর অর্জন করেন চিংহ্লাপ্রু মারমা। তৃতীয় স্থান অধিকার করেছেন ফটিকছড়ি উপজেলার মো. ইয়াছিন ড্রাইভার।

Exit mobile version