মানিকছড়িতে পাবলিক লাইব্রেরির আত্মপ্রকাশ

fec-image

মানিকছড়িতে এই প্রথম প্রশাসনের সহযোগিতায় ও স্বেচ্ছাসেবী, সামাজিক সংগঠন ‘স্মার্ট মানিকছড়ি’র উদ্যোগে একটি পাবলিক লাইব্রেরীর আত্মপ্রকাশ ঘটেছে। কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া উপজেলার একঝাঁক তরুণ ইতিহাস-ঐতিহ্যের সেতুবন্ধন মেধাবীর মাঝে ছড়িয়ে দিতে বৈশ্বিক মহামারী ‘করোনা’ সময়ে জনপদে মানবিক ত্রাণ সহায়তা অসহায়দের ঘরে ঘরে পৌছে দিয়ে মানবিক ও সামাজিক কাজের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করা ‘স্মার্ট মানিকছড়ি’ অবশেষে উপজেলা প্রশাসন, সুশীল সমাজের সহযোগিতা নিয়ে মানিকছড়ি পাবলিক লাইব্রেরি গড়ার উদ্যোগ নিলে তাতে প্রশাসন, জনপ্রতিনিধি ও সুশীল ব্যক্তিরা এগিয়ে আসেন।

ফলে উপজেলা টাউন হলের একটি কক্ষে ১৮ জানুয়ারি সকালে ‘স্মার্ট মানিকছড়ি পাবলিক লাইব্রেরি’ ও আত্মপ্রকাশ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে উদ্বোধক ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ। প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মোঃ জয়নাল আবেদীন। অতিথি ছিলেন, জেলা পরিষদ সদস্য মোঃ মাঈন উদ্দীন, সহকারী কমিশনার (ভূমি) রিফাত আসমা, অফিসার ইনচার্জ আমির হোসেন, সাবেক মুক্তিযোদ্ধার কমান্ডার বীর মক্তিযোদ্ধা মোঃ সফিউল আলম চৌধুরী, তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আতিউল ইসলাম, যুবলীগ সভাপতি মোঃ সামায়উন ফরাজী সামু, সাংবাদিক আবদুল মান্নান, স্মার্ট মানিকছড়ি’র সভাপতি মোঃ শরীফ হোসেনসহ স্মার্ট মানিকছড়ি’র সকল সদস্যরা।

পরে বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য মোঃ মাঈন উদ্দীন, মোঃ আতিউল ইসলাম, ইউএনও তামান্না মাহমুদ ও প্রধান অতিথি মোঃ জয়নাল আবেদীন।

বক্তারা বলেন, বই মানুষকে আলোকিত করে, এটি জ্ঞানের প্রতীক, হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যের পথপ্রদর্শক, নদীর দু’কূলে বসবাসরত জনগোষ্ঠীকে একটি ব্রীজ বা সেতু যেমন বন্ধন তৈরিতে ভূমিকা রাখে, ঠিক তেমনি বই মানুষকে ইতিহাস-ঐতিহ্য জানতে সেতুর ভূমিকা পালন করে। এই স্মার্ট মানিকছড়ি পাবলিক লাইব্রেরি এই জনপদে জ্ঞানের আলো ছড়িয়ে মানুষকে আলোকিত করবে এমটাই সকলের প্রত্যাশা। পরে অতিথিরা কেক ও পিতা কেটে লাইব্রেরী উদ্বোধন করেন।

পরে তিনটহরী উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে মুক্তিযোদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অর্ধশত বই উপহার হিসেবে লাইব্রেরিতে হস্তান্তর করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মানিকছড়ি, লাইব্রেরি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =

আরও পড়ুন