মানিকছড়িতে সরকারি খালি জায়গায় সাড়ে ৩ হাজার চারা রোপণ

fec-image

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় সৌন্দর্য বৃদ্ধি, অক্সিজেন সহায়তা, পথচারীদের ছায়া, পাখির অভয়াশ্রয় অভয়াশ্রমে গড়ে তোলার লক্ষ্যে সরকারি খালি জায়গায় সাড়ে ৩ হাজার ফুল ও ফল জাতীয় গাছের চারা রোপণ শেষে এসব রক্ষণাবেক্ষণে উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।

গত ১৫ দিনে উপজেলা পরিষদে শহীদ মিনার চত্বর, পুকুর পাড়, পুরাতন উপজেলা এলাকা, শিশু পার্ক, চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কে ৭ কিলোমিটার জুড়ে রাস্তার দু’পাশ, জেলার প্রবেশদ্বার, নয়াবাজার গেস্ট হাউজ ও ডিসি পার্ক উপজেলার বিভিন্ন খালি জায়গায় সোনালু, বকুল ,জারুল, কৃষ্ণচূড়া, চম্পা, কদম, দোলন চাপা, পলাশ, নারিকেল, অপরাজিতা প্রভৃতি ফুল জাতীয় বৃক্ষের চারা লাগিয়েছে উপজেলা প্রশাসন।

খাগড়াছড়ি বনবিভাগের গাড়িটানা বিটের বন কর্মকর্তা উহ্লামং চৌধুরী জানান, উপজেলায় সরকারি খালি জায়গায় সৌন্দর্যবর্ধনে উপজেলা প্রশাসনের শীর্ষকর্তা সাগ্রহে ফুল ও ফল জাতীয় বৃক্ষ রোপণে এগিয়ে আসায় প্রকৃতি তার স্বরূপ ফিরে পাবে। পাখির কলকাকলীতে মুখরিত হবে পরিবেশ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রক্তিম চৌধুরী সোমবার (২৬ সেপ্টেম্বর) জানান, উপজেলায় প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি, অক্সিজেন, পথচারীদের, পাখির অভয় আশ্রয়সহ জলবায়ুতে ভালো প্রভাব রাখার জন্য বৃহৎ পরিসরে বৃক্ষ রোপণের উদ্যোগের অংশ হিসেবে গত ১৫ দিনে সাড়ে ৩ হাজার চারাগাছ রোপণ করা হয়েছে। রোপিত বৃক্ষের নিরাপত্তার স্বার্থে বেড়া দেওয়া, খুঁটি গাড়ানো ও নিয়মিত পরিচর্যার জন্য সকল ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে করে প্রকৃতির নিজস্ব সৌন্দর্য উপভোগ করবে পর্যটক ও পথচারীরা। এছাড়া পাখির অভয় আশ্রয়ে অভয়াশ্রমে নেওয়া হবে নানা উদ্যোগ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন