মানিকছড়ির ঐতিহ্যবাহী মংরাজ বাড়িতে ৬৫তম সত্য বুদ্ধ মেলা

fec-image

পার্বত্য জেলার মং সার্কেলের ঐতিহ্যবাহী মানিকছড়ির রাজ জেতবন বৌদ্ধ বিহার প্রতিস্থাপিত সত্য বুদ্ধের স্মরণে পালিত হল ৬৫তম সত্য বুদ্ধ মেলা অনুষ্ঠিত হচ্ছে। বৈশ্বিক করোনায় সত্য বুদ্ধ মেলার ৬৪তম আসর বন্ধ থাকার পর ৬৫তম আসর পালনে কর্তৃপক্ষের পুর্ব প্রস্তুতি না থাকা স্বত্ত্বেও আচমকা কার্তিকের পূর্ণিমায় বৃহস্পতিবার সকাল থেকে মং সার্কেলের প্রাচীন প্রাসাদস্থল মানিকছড়ির রাজবাড়ি মাঠে দুশতাধিক দোকানপাট বসে ঐতিহ্যবাহী এই সত্য বুদ্ধ মেলাকে প্রাণবন্ত করে। এছাড়া সকাল থেকে রাঙ্গামাটি, বান্দরবান,খাগড়াছড়ি ও চট্টগ্রাম থেকে দর্শনার্থীরা রাজ জেতবন বৌদ্ধ বিহার দর্শনে আসেন।

মং সার্কেলের ৫মতম রাজা মংপ্রু সাইন বাহাদুর এর প্রপৌত্র পার্সিভ্যাল সাইন ওরপে লংকেশ জানান, করোনার কারণে গত বছর মেলার ৬৪তম আসর অনুষ্ঠিত হয়নি। এই বছরও আমরা সত্য বুদ্ধ মেলা আয়োজনের পক্ষে ছিলাম না। কার্তিকের পূর্ণিমাকে ঘিরে দর্শনার্থী ও পূজারীদের অনুরোধে তাৎক্ষণিকভাবে সত্য বুদ্ধ মেলার ৬৫তম আসরটি অনাড়ম্বর পরিবেশে আয়োজন করতে হয়েছে।

সত্য বুদ্ধ মেলা প্রসঙ্গে প্রয়াত রাজা মংপ্রু সাইন বাহাদুরের বিশ্বস্ত প্রজা, শিক্ষক ও সাংবাদিক আব্রে মারমা বলেন, মং রাজাবাড়ির এই রাজ জেতবন বৌদ্ধ বিহারে স্থাপিত সত্য বুদ্ধকে স্মরণে প্রতি বছর কার্তিকের পূর্ণিমার দিনে এই ঐতিহ্যবাহী সত্য বুদ্ধ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। এই বছর মেলার ৬৫তম আসরটি অনাড়ম্বর পরিবেশে আয়োজন করতে হয়েছে। তাতেও হাজারো পূজারী ও দর্শনার্থীর পদচারণায় রাজবাড়ি প্রাঙ্গন হয় মূখরিত হয়ে উঠে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =

আরও পড়ুন