মারমা উন্নয়ন সংসদের প্রতিষ্ঠাতা সম্পাদকের মৃত্যু বার্ষিকী

fec-image

পাহাড়ে শান্তি পক্রিয়ার অগ্রদূত খাগড়াছড়িতে মারমা উন্নয়ন সংসদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক চাবাই মগের ৩৩তম মৃত্যু বার্ষিকীতে আলোচনা সভা ও “চাবাই মগ গ্রন্থের মোড়ক উন্মোচন” করা হয়েছে।

শুক্রবার (৩ জানুয়ারি) সকালে মারমা উন্নয়ন সংসদের আয়োজনে কার্যালয়ে কমিউনিটি থেকে প্রদীপ প্রজ্জ্বলন এবং প্রয়াতর স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পাহাড়ে শান্তি পক্রিয়ার অগ্রদূত চাবাই মগকে ১৯৮৪ সালের এই দিনে অপহরণ করে নিয়ে যায় সন্ত্রাসীরা। এরপর থেকে তার আর কোন সন্ধান মেলেনি।

ক্যজরী মারমার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী  বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। বিশেষ অতিথি ছিলেন, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, প্রায়াত চাবাই মগের সহধর্মিনী বেড়ামা মারমা, মারমা নেতা মংপ্রু চৌধুরী, মংক্যচিং চৌধুরী, মংসুইপ্রু চৌধুরী অপু, গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যেইপ্রু চৌধুরী, চাইথোয়াই চৌধুরীসহ বিভিন্ন সংগঠনের নেতা এতে অংশ নেয়।

এতে বক্তারা প্রয়াত চাবাই মগের মুত্যুর ইতিহাস তুলে ধরে তার স্বাভাবিক জীবন যাপনের কথা আলোচনা করেন। এ সময় মারমা সম্প্রদায়ের ঐক্যবদ্ধ প্রয়াসে নিজেদের সংস্কৃতি ধারার মাধ্যমে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় কাজ করার জন্য সবাইকে আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × five =

আরও পড়ুন