মিয়ানমারকে রোহিঙ্গাদের মর্যাদা সমুন্নত রেখে ফিরিয়ে নিতে বলল জাতিসংঘ

fec-image

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস মানবীয় মর্যাদা সমুন্নত রেখে রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সম্মান, মর্যাদা ও নিরাপত্তা বজায় রেখে রোহিঙ্গাদের তাদের নিজ বাসভূমিতে ফিরে যাওয়ার সুযোগ করে দেয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান।

নিউইয়র্কে শনিবার এক বক্তৃতায় গুতেরেস আরও বলেন, রোহিঙ্গা মুসলমানরা বর্তমানে বিশ্বের সবচেয়ে নাজুক জনগোষ্ঠীতে পরিণত হয়েছে। খবর রয়টার্সের।

জাতিসংঘ মহাসচিব এমন সময় এ আহ্বান জানালেন, যখন রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার ব্যাপারে মিয়ানমারের মিথ্যাচারের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে বাংলাদেশ।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন একজন রোহিঙ্গা শরণার্থীরও স্বদেশ প্রত্যাবর্তনের প্রমাণ দেখানোর জন্য মিয়ানমার সরকারকে চ্যালেঞ্জ জানিয়েছেন।

তিনি শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় বলেন, ঢাকায় মিয়ানমার দূতাবাস থেকে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে, প্রায় ৪০০ রোহিঙ্গা শরণার্থী স্বেচ্ছায় রাখাইন প্রদেশে ফিরে গেছেন। কিন্তু তার প্রমাণ কোথায়?

বিদেশি সাংবাদিকদের নিয়ে গিয়ে দেখাতে পারবেন তারা? কিংবা মিথ্যাচার ছেড়ে মিয়ানমার সরকারের উচিত রোহিঙ্গা শরণার্থীদের ঘরে ফেরানোর বিষয়টিকে গুরুত্ব দেয়া।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 10 =

আরও পড়ুন