মিয়ানমারের কাছে বাংলাদেশ ৪৯২,০০০ রোহিঙ্গার তালিকা দিয়েছে

fec-image

এখনই প্রত্যাবাসনের জন্য কক্সবাজারে অবস্থানরত যে ৪৯২,০০০ জন রোহিঙ্গার তালিকা করে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার (২০ মার্চ) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এই তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী তালিকা থেকে নয় হাজারের মতো রোহিঙ্গাকে রাখাইনে ফেরার জন্য বাছাই করেছে মিয়ানমার।

বাংলাদেশ প্রায় ৬০০,০০০ রোহিঙ্গার বিস্তারিত তথ্য হস্তান্তর করেছে কিন্তু প্রত্যাবাসনের ব্যাপারে খুব সামান্যই সাড়া পাওয়া গেছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “এর আগে, আমরা ১.০৫ লাখ লোকের তালিকা দিয়েছিলাম এবং এখন আমরা ৪.৯২ লাখ লোকের তালিকা দিয়েছি। সব মিলিয়ে আমরা ৬ লাখ মানুষের তথ্য দিয়েছি। কিন্তু তারা তালিকা থেকে খুব সামান্য সংখ্যক মানুষের তথ্যই যাচাই করেছে”।

মন্ত্রী বলেন, “আমরা একটা সামগ্রিক তালিকা দিয়েছে। এটা শুধু নামের তালিকা নয়। বরং আমরা বিস্তারিত তথ্য দিয়েছি যে, তারা কে কোত্থেকে এসেছে, তাদের আত্মীয় স্বজন এবং তাদের পরিচয় এবং বায়োমেট্রিক তথ্য পর্যন্ত সরবরাহ করা হয়েছে। তালিকা থেকে পরিবারের সদস্যদের চিহ্নিত করাটা খুবই সহজ”।

“কিন্তু তারা তালিকা নিলেও এর পর কোন মন্তব্য করেনি। তারা এমনকি হাঁ বা না কিছুই বলেনি।

তিনি আরো বলেন, “আমরা জোর করে কিছু করতে পারি না। তারা সমস্যাটা তৈরি করেছে এবং সমাধানটাও তাদের কাছেই রয়েছে। আমরা শুধু তাদেরকে অনুরোধ করতে পারি। আমরা আর কি করতে পারি? আমরা কি যুদ্ধে নামবো? আমি সেটা মনে করি না। যুদ্ধ কোন সমাধান নয়। আমরা শান্তিপ্রিয় জাতি”।

“মধ্যপ্রাচ্যের দিকে তাকান। যুদ্ধ সেখানে কোন শান্তি আনেনি। যেখানে যুদ্ধ হয়, সেখানে অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সে কারণে আমরা তাদের উপর সব ধরণের চাপ দিচ্ছি। আমাদের বন্ধুরাও তাদের উপর চাপ দিচ্ছে।

মন্ত্রী দুঃখের সাথে বলেন, “চীন সাহায্য করছে এবং [মিয়ানমার চীনকে প্রতিশ্রুতি দিয়েছে] যে তারা তাদের অধিবাসীদের ফিরিয়ে নেবে। কিন্তু [মিয়ানমার] তাদের প্রতিশ্রুতি রাখেনি”।

বাংলাদেশ ১৮ মার্চ মিয়ানমারের কাছে ৪৯২,০০০ রোহিঙ্গার তালিকা হস্তান্তর করেছে যাতে তারা সেগুলো যাচাই করে রাখাইন রাজ্যে তাদের প্রত্যাবর্তনের বিষয়টি নিশ্চিত করে।

ঢাকা-ভিত্তিক নিউ এজ জানিয়েছে যে, ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত এই তালিকা পেয়েছেন। পত্রিকাটি বলেছে যে, এই নিয়ে পঞ্চমবারের মতো বাংলাদেশের কর্তৃপক্ষ মিয়ানমারের কাছে তালিকা হস্তান্তর করেছে।

বাংলাদেশ সরকার জানিয়েছে যে, তারা ২০১৮ ও ২০১৯ সালে মিয়ানমারের কাছে প্রায় ১০৬,০০০ জন রোহিঙ্গার তালিকা দিয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: প্রত্যাবাসন, মিয়ানমার, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =

আরও পড়ুন