মিয়ানমারের মহড়ায় ভারত থেকে সদ্য সংগ্রহ করা সাবমেরিন প্রদর্শন

fec-image

মিয়ানমার নৌবাহিনী- তাতমাদাও ইয়াই তাদের চলমান ফ্লিট এক্সারসাইজ ২০২০ (এক্সারসাইজ বান্দুলা)-এ ভারতের কাছ থেকে সদ্য সংগ্রহ করা দেশটির একমাত্র সাবমেরিন প্রদর্শন করেছে। ১৫ অক্টোবর মহড়াটি শুরু হয়েছে।

১২টি রণতরী নিয়ে চলা এই মহড়ার অন্যতম আকর্ষণ ছিল প্রজেক্ট ৮৭৭ ইকেএম সাবমেরিন ইউএমএস মিনি থিনখুথু (মিন ইয়ে থিন খা থু)। এটি আগে ভারতীয় সাবমেরিন আইএনএস সিন্ধুবীর হিসেবে পরিচিত ছিল।

তাতমাদাও ১৩ অক্টোবর তাদের সংগ্রহ করা নতুন সাবমেরিনটি প্রদর্শন করে। ওই দিনই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সাবমেরিনটি হস্তান্তরের কথা ঘোষণা করে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ভারত ডিজেল-ইলেক্ট্রিক কিলো ক্লাস সাবমেরিন আইএনএস সিন্ধুবীরকে মিয়ানমার নৌবাহিনীকে দিচ্ছে। এটা মিয়ানমারের সাথে ভারতের বর্ধিত সম্পৃক্ততার অংশ হিসেবে।

মুখপাত্র বলেন, ভারতের সাগর (সিকিউরিটি অ্যান্ড গ্রোথ ফর অল ইন দি রিজিওন) নীতির আলোকে মিয়ানমারকে এই সাবমেরিন দেয়া হয়। তাছাড়া আমাদের সব প্রতিবেশী দেশের সক্ষমতা ও আত্মনির্ভরতা বাড়াতে আমাদের প্রতিশ্রুতির অংশের সাথেও এটি সামঞ্জস্যপূর্ণ।

প্রতিবেশী দেশগুলোতে চীনের প্রভাব প্রতিরোধ করতে আগ্রহী ভারত। নিরাপত্তা ক্ষেত্রে মিয়ানমারের মতো ভারতের প্রতিবেশীরা উভয় দেশের সাথেই অত্যন্ত অনুকূল শর্তে অস্ত্র চুক্তি করছে।

ভারতের মতো চীনও এই এলাকায় প্রভাব বিস্তার করতে আগ্রহী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + two =

আরও পড়ুন