মিয়ানমারে আরও ৫ বিক্ষোভকারীকে গুলি করে হত্যা

fec-image

মিয়ানমারে সামরিক জান্তা সরকারের নিরাপত্তা বাহিনী নির্বিচারে গুলি চালিয়ে আরও পাঁচজনকে হত্যা করেছে।

শনিবার (৩ এপ্রিল) দেশটির তিনটি শহরে এ গুলিবর্ষণের ঘটনা ঘটে। এর মধ্যে মধ্যাঞ্চলীয় শহর মোনিওয়াতে ৩ জন, বাগো শহরে একজন এবং দক্ষিণাঞ্চলীয় শহর থাতোনে একজন পুলিশের গুলিতে মারা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার মোনিওয়া শহরে বিক্ষোভ মিছিলে নির্বিচারে গুলি চালায় জান্তা সরকারের পুলিশ বাহিনী।

নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে অং সান সু চিকে আটক করে গত ১ ফেব্রুয়ারি থেকে রাষ্ট্রক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এদিকে ক্ষমতা দখলের দিন থেকে আজকের হত্যাকাণ্ড নিয়ে ৪৬ শিশুসহ ৫৫০ জনকে গুলি করে হত্যা করেছে জান্তা সরকারের পুলিশ বাহিনী।

এদিকে নিরাপত্তা বাহিনীর অব্যাহত নিপীড়নের মুখে মিয়ানমারের রাজপথে বড় বিক্ষোভ করা দুঃসাধ্য হয়ে উঠেছে। ফলে জান্তা সরকারের বিরোধিতা করতে অনলাইনে ঝুঁকছে মানুষ। ইন্টারনেট বন্ধসহ বিভিন্ন পদক্ষেপ নিয়ে সেই সমালোচনা বন্ধে ব্যর্থ হয়ে জান্তা সরকার এবার সমালোচকদের বিরুদ্ধে একের পর এক গ্রেফতারি পরোয়ানা জারি করতে শুরু করেছে।

মিয়ানমারের অধিকার রক্ষা গ্রুপ অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল পিজনার্স (এএপিপি) শনিবার জানিয়েছে, গত ১ ফেব্রুয়ারি অং সান সু চি-কে সেনাবাহিনী উৎখাত করার পর থেকে এখন পর্যন্ত ৪৬ শিশুসহ ৫৫০ জনকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী।

অব্যাহত নিপীড়নের মুখেও প্রতিদিনই দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ করছে অভ্যুত্থানবিরোধীরা। রাজপথে বড় বিক্ষোভ দুঃসাধ্য হয়ে ওঠায় গেরিলা বিক্ষোভের দিকে ঝুঁকছেন তারা। নিরাপত্তা বাহিনী চলে আসার আগেই ছোট ছোট দলে সমবেত হয়ে বিক্ষোভ অব্যাহত রাখছেন তারা। রাতের বেলা মোম জ্বালিয়েও নিয়মিত বিক্ষোভ হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − four =

আরও পড়ুন