মিয়ানমারে জন্ম নিল বিরল সাদা হাতি

fec-image

মিয়ানমারের পশ্চিমাঞ্চলে একটি বিরল সাদা হাতি জন্ম নিয়েছে বলে জানা গেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম বুধবার (৩ আগস্ট) এ তথ্য জানায়। সংখ্যাগরিষ্ঠ বুদ্ধ জনগোষ্ঠীর দেশটিতে সাদা হাতিকে ভাগ্যের প্রতীক বলে মনে করা হতো।

গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার সংবাদপত্রের তথ্য বলছে, গত মাসে পশ্চিম রাখাইন রাজ্যে জন্ম নেওয়া শাবকটির ওজন প্রায় ৮০ কিলোগ্রাম (১৮০ পাউন্ড) এবং প্রায় ৭০ সে.মি (আড়াই ফুট) লম্বা।

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখানো হয়েছে যে হাতির বাচ্চাটি তার মাকে অনুসরণ করছে নদীতে যাওয়ার সময় এবং তাকে গোসল করানো হচ্ছে এবং খাওয়ানো হচ্ছে।

ওই বাচ্চা হাতিটির মায়ের বয়স ৩৩, তার নাম জার নান হ্লা। গ্লোবাল নিউ লাইট বলেছে, বাচ্চাটি বিরল সাদা হাতির আটটির মধ্যে সাতটি বৈশিষ্ট্যের অধিকারী।

গত মাসের শেষের দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাদা হাতির জন্ম হওয়ার বিষয়টি জানাজানি হয়। তবে এটির নামকরণ করা হয়নি এখনো।

ঐতিহাসিকভাবে, দক্ষিণ-পূর্ব এশীয় সংস্কৃতিতে সাদা হাতিগুলোকে অত্যন্ত শুভ বলে মনে করা হতো। এই অঞ্চলের প্রাচীন শাসকরা তাদের সৌভাগ্যের প্রতীক হিসেবে সাদা হাতি অধিগ্রহণ করতেন।

বর্তমানে জান্তা শাসিত নাইপিদোতে ছয়টি সাদা হাতি রয়েছে বলে জানা গেছে। অধিকাংশই দক্ষিণ আইয়ারওয়াদি অঞ্চলের এবং রাখাইন রাজ্যের।

মিয়ানমারে গত বছর সামরিক অভ্যুত্থান ও ভিন্নমতের বিরুদ্ধে রক্তক্ষয়ী দমন-পীড়নের ফলে সোশ্যাল মিডিয়ায় অনেকেই নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

সূত্র: এএফপি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 11 =

আরও পড়ুন