মিয়ানমারে দ্রুত গণতন্ত্র ফেরাতে মোদি-বাইডেনের বিবৃতি

fec-image

মিয়ানমারের অভ্যুত্থানের বিরুদ্ধে অবস্থান নিয়ে দেশটিতে দ্রুত গণতন্ত্র ফিরিয়ে আনা, রাজনৈতিক বন্দিদের মুক্তি এবং সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ভারত। শুক্রবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকে পর যৌথ বিবৃতিতে আসিয়ানের পাঁচ দফা বাস্তবায়নেরও তাগিদ দেয় এই দুই দেশ।

বিবৃতিতে মিয়ানমারে যেকোনও মূল্যে সহিংসতা বন্ধে ব্যবস্থা নেওয়ার ওপর জোর দিয়েছেন মোদি ও বাইডেন। চলতি বছরের ১ ফেব্রুয়ারি ভোরে মিয়ানমারের সু চি সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলে নেয় জান্তা সরকার। এরপরই মিয়ানমারের অধিকাংশ রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করে সামরিক সরকার। দেশজুড়ে অনর্দিষ্টকালের জন্য জারি করে জরুরি অবস্থা।

প্রতিবাদে রাজপথে আন্দোলন করে আসছে সাধারণ মানুষ। এতে নিরাপত্তাবাহিনীর হাতে এ পর্যন্ত এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। জান্তাবিরোধী আন্দোলনের কারণে আটক হয়েছেন সাড়ে তিন হাজারের বেশি মানুষ।

এদিকে, মিয়ানমারে শান্তি ফেরাতে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আসিয়ান দেশগুলোর বৈঠকে দেশটিতে রক্তপাত বন্ধে পাঁচ দফা ঘোষণা করে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান।

সূত্র: বাংলা ট্রিবিউন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন