মিয়ানমারে বিদ্রোহীদের শান্তি আলোচনায় বসার আহ্বান জান্তাপ্রধানের

fec-image

মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে শান্তি আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন দেশটির জান্তা সরকারের প্রধান। গতকাল শুক্রবার রাষ্ট্রীয় গণমাধ্যমে দেওয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান। শান্তি আলোচনায় বসতে আগ্রহী প্রতিনিধিদের ৯ মের মধ্যে রেজিস্ট্রেশন করতে অনুরোধ জানান তিনি। যদিও এই আলোচনা কবে হতে পারে সে বিষয়ে নির্দিষ্ট কোনো তারিখ জানাননি তিনি। খবর এএফপির

মিয়ানমারে ২০টির মতো বিদ্রোহী জাতিগোষ্ঠী আছে, যাদের বেশির ভাগই সীমান্তবর্তী এলাকাগুলো নিয়ন্ত্রণ করছে। সেখানে তারা মাদক ব্যবসার নিয়ন্ত্রণ, প্রাকৃতিক সম্পদ নিজেদের দখলে নেওয়াসহ ওই সব এলাকায় আধিপত্য বিস্তারের জন্য কয়েক দশক ধরে সামরিক বাহিনী ও নিজেদের মধ্যে লড়াই করছে।

কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী আবার অং সান সু চির সরকারকে উৎখাতের নিন্দা করেছে। তারা জান্তাবিরোধীদের আশ্রয় দেওয়ার প্রস্তাবও দিয়েছে। এমনকি সু চির ক্ষমতাচ্যুত হওয়ার পর গঠিত পিপলস ডিফেন্স ফোর্সকে (পিডিএফ) আশ্রয় ও অস্ত্র চালনায় প্রশিক্ষণ দিয়েছে তারা। পরে পিডিএফ জান্তার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

বিশ্লেষকদের ধারণা, পিডিএফের কার্যকারিতা সেনাবাহিনীকে বিপাকে ফেলেছে। মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইং শুক্রবার রাষ্ট্রীয় গণমাধ্যমে দেওয়া বক্তব্যে বলেছেন, ‘আমি জাতিগত সশস্ত্র গোষ্ঠীকে সংলাপের জন্য আহ্বান করছি।’ সরাসরি আলোচনার জন্য জাতিগোষ্ঠীগুলোর প্রতিনিধিদের ৯ মের মধ্যে রেজিস্ট্রেশন করতে বলেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =

আরও পড়ুন