মেক্সিকোকে বিদায় করে শেষ আটে আর্জেন্টিনাকে পেলো ইকুয়েডর

fec-image

কোপা আমেরিকায় গোল ব্যবধানে এগিয়ে থাকায় কোয়ার্টার ফাইনালে যেতে ড্র-ই যথেষ্ট ছিল ইকুয়েডরের। হয়েছেও তাই। মেক্সিকোকে গোলশূন্য ড্রয়ে রুখে দিয়ে শেষ আটে নাম লিখিয়েছে তারা। তাতে মেক্সিকো গ্রুপ পর্বেই বিদায় নিয়েছে। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ এখন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

গ্রুপ ‘বি’ থেকে ইকুয়েডর ও মেক্সিকোর পয়েন্ট সমান। কিন্তু গোল ব্যবধানই পার্থক্য গড়ে দিয়েছে এখানে। একই গ্রুপ থেকে জ্যামাইকার বিপক্ষে ৩-০ গোলের জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ভেনেজুয়েলা শেষ আটে নাম লিখিয়েছে। নকআউট পর্বে তাদের প্রতিপক্ষ কানাডা। গোল ব্যবধানে ইকুয়েডর এগিয়ে ছিল ৪-১ এ। ভেনেজুয়েলার কাছে ২-১ ব্যবধানে হারলেও জ্যামাইকাকে ৩-১ গোলে বিধ্বস্ত করেছিল তারা।

অ্যারিজোনায় প্রথমার্ধে আক্রমণে কিছুটা এগিয়ে ছিল মেক্সিকো। বল দখলে ছিল ৫৪ শতাংশ। শটও নিয়েছে ৭টি। কিন্তু ফিনিশিংয়ের অভাবে ভুগতে হয়েছে তাদের। প্রথমার্ধের শেষ দিকেই সেরা সুযোগ আসে এল ত্রাই’র। সান্তিয়াগো জিমিনেজ হেড করলেও সেটা চলে যায় বারের ওপর। ইকুয়েডরের সেরা সুযোগটি ছিল ১৯ মিনিটে। ফ্রি কিক থেকে কেন্দ্রি পায়েজ কাছের জালে শট নিলেও সেটা সেভ করেছেন হুলিও গঞ্জালেস।

প্রথমার্ধে দুই দলের লড়াইটা ছিল শরীর নির্ভর। আক্রমণে ধার বাড়িয়ে মেক্সিকো কাঙ্ক্ষিত জয়ের খোঁজে ছিল। কিন্তু মানসম্পন্ন না হওয়াতে বার বার খেই হারাতে হয়েছে। লক্ষ্যে নিতে রাখতে পারেনি কোনও শট। বিরতির পর শেষ দিকে তো আক্রমণের ঢেউ তুলে খেলেছে তারা। যদিও লাভ হয়নি তাতে। ৭১ মিনিটে জোহান ভেসকেস ইকুয়েডর গোলকিপারের পরীক্ষা নিলেও সেটা সেভ করেছেন অ্যাক্সোন্ডার ডমিঙ্গেজ। ৬ মিনিট পর সান্তিয়াগো জিমিনেজও ক্লোজ রেঞ্জের শটে চেষ্টা করেছিলেন। দুর্ভাগ্য শট গিয়ে আঘাত করেছে পোস্টে।

যোগ করা সময়ের অষ্টম মিনিটেও দেখে মেলে নাটকীয়তার। বিপজ্জনক অঞ্চলে ইকুয়েডরের ফেলিক্স তোরেস গুইলের্মো মার্টিনেজকে ফাউল করেছেন ভেবে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি মারিও এসকোবার। সম্ভাব্য জয়ের কথা ভেবে মেক্সিকান দর্শকরা মুহূর্তেই আনন্দে ফেটে পড়েছিলেন। কিন্তু মুহূর্তেই উবে যায় সেসব। ভার রিভিউতে দেখা যায় চ্যালেঞ্জের সময় বলে স্পর্শ ছিল তোরেসের। তাই পেনাল্টির সিদ্ধান্তও বদলে যেতে সময় লাগেনি।

সর্বশেষ পাঁচ কোপায় চারবার গ্রুপ পর্ব পার হতে ব্যর্থ হয়েছে মেক্সিকো। এই ব্যর্থতায় বিপদেই পড়তে পারেন মেক্সিকো কোচ লোজানো। দলটি কাতার বিশ্বকাপেও গ্রুপ পর্বে বিদায় নিয়েছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন