মে মাসে বাংলাদেশ থেকে করোনার বিদায়, সিঙ্গাপুরের গবেষকদের পূর্বাভাস

fec-image

বিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব আগামী মে মাসের মধ্যে শেষ হচ্ছে। বাংলাদেশ এ ভাইরাসটি ১৯ মের মধ্যে ৯৭ শতাংশ, ৩০ মে মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে। সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা এমন আভাস দিয়েছেন।

ভাইরাসটি বিস্তারের ধরন, মানবদেহে ক্ষতিকর প্রভাব ও বৈশিষ্ট্য, সব মিলিয়েই গবেষকেরা পূর্বাভাস দিয়েছেন, বাংলাদেশ থেকে ভাইরাসটির পুরোপুরি বিদায় নিতে ১৫ জুলাই পর্যন্ত সময় গড়াতে পারে। সারা বিশ্ব থেকে করোনা পুরোপুরি বিদায় নিতে পারে ৮ ডিসেম্বরের মধ্যে। করোনার বিদায়ের দিনক্ষণের বিষয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব গতকাল রোববার নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনাবিষয়ক এই তথ্য তুলে ধরে।

এসইউটিডি গবেষণায় সাসসিপটাবেল ইনফেক্টেপ রিকভারড (সার) মডেল ব্যবহার করেছে। এ মডেল অনুযায়ী, করোনাভাইরাসের প্রকোপ কমার প্রমাণ মিলছে। গবেষকদের দাবি, সার এপিডেমিক মডেল বলছে, বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্যে ও করোনাভাইরাসের জীবনচক্রের মেয়াদ সম্পর্কে প্রচুর তথ্যের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্তে পৌঁছনো হয়।

এসইউটিডির পূর্বাভাস অনুযায়ী, ভারতে করোনার সংক্রমণ ২১ মের মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে। বিশ্ব থেকে করোনাভাইরাস ৯৭ শতাংশ দূর হবে ২৯ মের মধ্যে এবং পুরোপুরিভাবে চলে যাবে চলতি বছরের ৮ ডিসেম্বরের মধ্যে।

এছাড়া বিশ্বে এ মডেল অনুযায়ী ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ৩০ মে, ৯৯ শতাংশ ১৭ জুন এবং শতভাগ নির্মূল হবে ৯ ডিসেম্বর।

যুক্তরাষ্ট্রে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ১২ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৪ মে। এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২৭ আগস্ট।

ইতালিতে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৮ মে । ৯৯ শতাংশ নির্মূল হবে ২১ মে। দেশটিতে করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২৫ আগস্ট।

এ মডেল অনুযায়ী যুক্তরাজ্যে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ১৬ মে, ৯৯ শতাংশ ২৭ মে এবং শতভাগ নির্মূল হবে ১৪ আগস্ট।

স্পেনে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৪ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ১৬ মে এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ৭ আগস্ট।

ফ্রান্সে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ৬ মে, ৯৯ শতাংশ ১৮ মে এবং শতভাগ নির্মূল হবে ৫ আগস্ট।

রাশিয়ায় ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ২০ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৮ মে এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২০ জুলাই।

এ মডেল অনুযায়ী ভারতে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ২১ মে, ৯৯ শতাংশ ১ জুন এবং শতভাগ নির্মূল হবে ২৬ জুলাই।

পাকিস্তানে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৯ জুন। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৩ জুন এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ১ সেপ্টেম্বর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন