parbattanews

ম্রো-ত্রিপুরাদের ভূমি বিরোধ সমাধানে হাতে অস্ত্র তুলে নেয়ার হুমকি!

ছবি: সরইয়ের রেংয়েন পাড়া পরিদর্শনে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল

বান্দরবানে লামা রাবার ইন্ডাস্ট্রিজ এবং স্থানীয় ম্রো-ত্রিপুরা জনগোষ্ঠীর সাথে ৪০০ একর ভূমি নিয়ে চলা বিরোধ সমাধানে প্রয়োজনে হাতে অস্ত্র তুলে নেয়া হবে বলে জানিয়েছেন সিংচং ম্রো।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) জাতীয় মানবাধিকার কমিশনের চার সদস্যের একটি প্রতিনিধি দল লামা উপজেলার সরই ইউনিয়নের ঢেঁকিছড়া আম বাগান এলাকার রেংয়েন ম্রো পাড়া পরিদর্শনে গেলে সিংচং ম্রো প্রতিনিধি দলকে এ কথা জানান।

প্রতিনিধি দল রেংয়েন পাড়া পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, সমস্যাটি ভূমি বিরোধ। স্থানীয় প্রশাসনকে এই বিরোধ মীমাংসায় এগিয়ে আসার জন্য প্রতিনিধি দল আহ্বান জানান।

জাতীয় মানবাধিকার কমিশনের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সদস্য কংজরী চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) মো. আশরাফুল ইসলাম (জেলা ও দায়রা জজ), উপ পরিচালক মো. গাজী ছালা উদ্দিন এবং রাঙামাটি পার্বত্য জেলা কার্যালয়ের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা মো. রবিউল ইসলাম।

উল্লেখ্য যে, স্থানীয় ম্রো ও ত্রিপুরা জনগোষ্ঠীর এই ৪০০ একর জমি নিজেদের বলে দাবি করে আসছে। তবে লামা রাবার ইন্ডাস্ট্রিজের দাবি এই ভূমি তারা রাবার বাগান করার জন্য সরকারের কাছ থেকে ইজারা নিয়েছে।

অপরদিকে নতুন স্থাপিত এই তিনটি পাড়ার জনগোষ্ঠী বলছেন, এই ভূমি তাদেরকে ছেড়ে দিতে হবে। গত সপ্তাহে রেংয়েন পাড়ার কয়েকটি বসত ঘর প্রতিপক্ষ লামা রাবারের লোকজন পুড়িয়ে দিয়েছে মর্মে পাড়াবাসীর অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন গণমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়। এরই প্রেক্ষিতে জাতীয় মানবাধিকার কমিশনের এই প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেন।

Exit mobile version