যুক্তরাষ্ট্রে মিয়ানমারের ভ্রমণ নিষেধাঙ্গা জারির আওতায়

fec-image

মিয়ানমারসহ ছয়টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা সম্প্রসারণ করেছে যুক্তরাষ্ট্র।নিষেধাঙ্গা আরোপিত দেশের নাগরিকেরা যুক্তরাষ্ট্রে অভিবাসী হতে পারবেন না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তবে পর্যটক হিসেবে যুক্তরাষ্ট্রে যাওয়ার সুযোগ পাবেন এসব দেশের নাগরিকেরা।

শুক্রবার (৩১ জানুয়ারি) এই নিষেধাঙ্গা সম্প্রসারণের আওতায় আসা দেশগুলো হলো মিয়ানমার, নাইজেরিয়া, ইরিত্রিয়া, সুদান, তানজানিয়া ও কিরগিজস্তান। সম্প্রতি সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে এসব নিষেধাজ্ঞার আওতা বাড়ানোর ঘোষণা দেন ট্রাম্প।

উত্তর কোরিয়ার নাগরিক আর ভেনেজুয়েলার সরকারি কর্মকর্তারাও রয়েছেন নিষেধাজ্ঞার আওতায়।ক্ষমতায় আসার পর ছয়টি মুসলিম দেশ ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার এক মার্কিন কর্মকর্তা বলেছেন, নতুন করে তালিকায় যুক্ত হওয়া দেশগুলো যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ও তথ্য বিনিময় মান অনুসরণ করতে ব্যর্থ হয়েছে।

ভারপ্রাপ্ত মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী চাড ওলফ বলেন, এসব দেশের বেশিরভাগই সহায়তা করতে চায় তবে বিভিন্ন কারণে আমাদের জন্য প্রয়োজনীয় মান অনুসরণ করতে ব্যর্থ হয়েছে।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + nine =

আরও পড়ুন