যে কারণে ৭ অ্যাপ মুছে দিলো গুগল প্লে স্টোর

fec-image

প্রযুক্তির এক আশীর্বাদ অ্যান্ড্রয়েড ফোন। জীবনকে সহজ থেকে করেছে সহজতর। আর সেই পথে অন্যতম সাহায্যকারী হচ্ছে বিভিন্ন অ্যাপ। শুধু ছবি এডিট করা কিংবা পণ্য কেনার জন্যই নয়। এখন প্রতিনিয়ত অ্যান্ড্রয়েড ফোনের জন্য ভিন্ন ভিন্ন সুবিধার নানান ধরনের অ্যাপ আনছে বিভিন্ন কোম্পানি।

এতে কাজ সহজ হলেও মোবাইলের নিরাপত্তা কিন্তু কমছে। কেননা নতুন কোনো ফিচারযুক্ত অ্যাপ দেখলেই ডাউনলোড করে ফেলছেন। লগইন করছেন নিজের ব্যক্তিগত ইমেইল বা ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে।

এতে মোবাইল হ্যাক হওয়ার ঘটনা ঘটছে অহরহ। হ্যাকারদের উপদ্রবে নিজের স্মার্টফোনটি সুরক্ষিত রাখা এখন বেশ চ্যালেঞ্জিং বিষয় হয়ে উঠেছে।

তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যাতে ক্ষতিকর অ্যাপ থেকে দূরে থাকতে পারেন, এজন্য সবসময় চেষ্টা করে গুগল। আর তাই এবার ক্ষতিকর সাতটি অ্যাপকে সরিয়ে নিলো গুগল প্লে-স্টোর থেকে।

ব্যবহারকারীদের এসব অ্যাপ ডাউনলোড না করার জন্য সতর্ক করা হয়েছে। এরইমধ্যে যদি অ্যাপগুলো আপনার স্মার্টফোনে থাকে তাহলে এখনই ডিলিট করে ফেলুন। জেনে নিন কোন অ্যাপগুলো সরিয়ে নিল গুগল প্লে স্টোর-

*নাও কিউ আর কোড স্ক্যান
* ইমোজি ওয়ান কিবোর্ড
* ব্যাটারি চার্জিং অ্যানিমেশনস ব্যাটারি ওয়ালপেপার
* সুপার হিরো-এফেক্ট
* ড্যাজলিং কিবোর্ড
* ভলিউম বুস্টার লাউডার সাউন্ড ইকুয়ালাইজার
* ক্লাসিক ইমোজি কিবোর্ড

আসলে একাধিক অ্যাপের মাধ্যমে ‘ট্রোজন’ জোকার ম্যালওয়্যার অজান্তেই আপনার স্মার্টফোনে প্রবেশ করছে বলে জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। কখন পাসওয়ার্ড হাতিয়ে আপনার অ্যাকাউন্ট সাফ করে দেবে, আপনি ঘুণাক্ষরেও টের পাবেন না।

আর যখন জানতে পারবেন, অনেক দেরি হয়ে যাবে। সেই কারণেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিপদ থেকে রক্ষা করতে সাতটি অ্যাপ সরিয়ে দিলো প্লে স্টোর।

সূত্র: বিজিআর ইন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 8 =

আরও পড়ুন