parbattanews

রাইখালীতে পাহাড় কেটে বালু উত্তোলন: ভ্রাম্যমাণ আদালতের অভিযানে যন্ত্রপাতি জব্দ

রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়ন পূর্ব কোদালায় অবৈধ পাহাড়কেটে বালু উত্তোলনের সময় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে যন্ত্রপাতি আটক করা হয়েছে।

সোমবার (২৩আগস্ট) দুপুর দেড়টায় ষাটতলী এলাকায় অবৈধভাবে পাহাড়কেটে বালি উত্তোলনের সময় ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করে কাপ্তাই উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী অফিসার মুনতাসির জাহান। বহুদিন যাবত উক্ত এলাকায় এক শ্রেণির প্রভাবশালী বালু দস্যু ও পাহাড় খেকো প্রশাসনকে ফাঁকি দিয়ে অবৈধভাবে পাহাড়কেটে বালু উত্তোলন করে আসছিল। ইতোমধ্যে ৩টি পাহাড়কেটে বালু স্তুপকরে পাচারের জন্য রেখেছিল। প্রশাসন বিষয়টি খবর পেয়ে অভিযান পরিচালনা করে। অভিযানে বালু তোলার ৩টি ড্রেজার মেশিন, সাড়ে ৪শ ফুট পাইপ, ১৫ লিটার ডিজেল এবং ১৩ হাজার ঘনফুট বালু জব্দ করে।

এদিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান টের পেয়ে বালু উত্তোলনকারীরা বালু উত্তোলনের যন্ত্রপাতি রেখে দৌড়ে পালিয়ে যায়। এ সময় কাপ্তাই ৪১বিজিবির অধিনায়ক লে. কর্নেল সাব্বির আহমেদের নেতৃত্বে বিজিবি জোয়ান ও চন্দ্রঘোনা থানা পুলিশ সদস্যরা ভ্রাম্যমাণ আদালতকে সহায়তা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান জানান, অনেকদিন ধরে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ছড়া, পাহাড় ও কৃষিজমি কেটে বালু উত্তোলন করে আসছে, যা আইনত সম্পূর্ণ অবৈধ এবং পরিবেশ বিপর্যয় ঘটছে।

পরে জনসম্মুখে বালি তোলার পাইপ ধ্বংস করা হয় এবং জব্দকৃত ড্রেজার মেশিন, বালি ও ডিজেল ২নং রাইখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মংক্য মারমার জিম্মায় রেখে নিলামের ব্যবস্থা করা হয়।

Exit mobile version