রাঙামাটিতে আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে এডিবি প্রতিনিধি দলের সাক্ষাৎ

fec-image

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার সৌজন্য সাক্ষাৎ করেছেন এশিয় উন্নয়ন ব্যাংকের সদস্যরা।

মঙ্গলবার (৭ জুন) সকালে রাঙামাটি পার্বত্য জেলায় আঞ্চলিক পরিষদ কার্যালয়ে চেয়ারম্যানের কক্ষে সন্তু লারমার সাথে এ সৌজন্য সাক্ষাৎ করেন এডিবির সদস্যরা।

এ সময় উপস্থিত ছিলেন সন্তু লারমার সাথে আঞ্চলিক পরিষদের নির্বাহী কর্মকর্তা সুবর্না চাকমা। এডিবির প্রতিনিধি দলটি প্রায় সোয়া ১ ঘন্টা আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানের কক্ষে অবস্থান করেন।

আঞ্চলিক পরিষদ সূত্রে জানা যায়,প্রতিনিধি দলটি এশিয় উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে রাঙামাটিতে চলমান প্রকল্পটির মেয়াদ আরও বাড়াতে চায়। এ প্রকল্প নিয়ে আঞ্চলিক পরিষদের মতামত জানতে চায় প্রতিনিধি দলটি।

পরে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন এশিয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধি দলটির সদস্যরা। বিকেলে জেলা পরিষদ চেয়ারম্যানের অফিস কক্ষে এ সাক্ষাৎ করেন তারা। এসময় জেলা পরিষদের পক্ষে উপস্থিত ছিলেন সদস্য রেমলিয়ানা পাংখোয়া এবং নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মোহাম্মদ শিবলী নোমান।

জেলা পরিষদ সূত্র জানায়, সাক্ষাৎকালে প্রতিনিধিদল চেয়ারম্যানকে জানায় এশিয় উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ‍“ক্লাইমেট রিসাইলেন্ট লাইভলিহুডস্ ইমপ্রুভম্যান্ট এন্ড ওয়াটারশেড ম্যানেজম্যান্ট ইন দ্যা চিটাগং হিলট্রাক্ট’ নামে একটি প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে। এ প্রকল্পের কাজের পরিধি ও পরিকল্পনা প্রণয়নে পরিষদের মতামত গ্রহণের জন্য তাদের আগমন। বিশেষ করে মানুষের জীবিকা, পরিবেশ এবং পানীয় জল সরবরাহে পরিষদের একাধিক সংস্থা কাজ করে। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য তাদের এ সফর।

চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে এশিয় উন্নয়ন ব্যাংক বিভিন্ন প্রকল্পের মাধ্যমে রাঙামাটির জেলার আর্থ-সামাজিক উন্নয়নে যথেষ্ট ভূমিকা রেখেছে। প্রকল্প পরিকল্পনা করার সময় যাতায়াত ব্যবস্থার উন্নয়ন, কৃষি সুবিধা বৃদ্ধিতে কার্যক্রম গ্রহণ, দুর্গম অঞ্চলের মানুষের সুপেয় পানি পাওয়ার সুযোগ সৃষ্টিসহ সেচের সুযোগ সুবিধা বৃদ্ধি এবং জলবায়ু মোকাবেলায় কার্যক্রম গ্রহণ করার জন্য তিনি প্রস্তাব রাখেন।

এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের প্রিন্সিপাল ওয়াটার রিসোর্স স্পেশালিস্ট ও টিম লিডার সনৎ ডি রানাওনার নেতৃত্বে এসোসিয়েট পোর্টফোলিও ম্যানেজমেন্ট অফিসার সায়েদুল হক, সিনিয়র সোশাল ডেভেলপমেন্ট অফিসার নাসিবা সেলিম, সেফগার্ড অফিসার কাজী আকমিলাসহ এডিবির অন্যান্য কর্মকর্তারা এদিন রাঙামাটি সফর করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − nine =

আরও পড়ুন