“পৃথিবীর সবকটি রাষ্ট্র কৃষি খাতের উপর নির্ভরশীল। কৃষিকে বাদ দিয়ে কোন পরিকল্পনা সফল করা যায় না। ”

রাঙামাটিতে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ

fec-image

 

রাঙামাটিতে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১২জুন) সকালে কৃষি তথ্য সার্ভিস আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ পবন কুমার চাকমা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. নাসিম হায়দারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল। এসময় অন্যান্য কৃষি কর্মকর্তা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং স্থানীয় গণমাধ্যম কর্মীরা প্রশিক্ষণে অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ পবন কুমার চাকমা বলেন, পৃথিবীর সবকটি রাষ্ট্র কৃষি খাতের উপর নির্ভরশীল। কৃষিকে বাদ দিয়ে কোন পরিকল্পনা সফল করা যায় না। কৃষির উন্নয়নে আমাদের নতুন করে ভাবতে হবে। বর্তমান দুনিয়ায় যা কিছু উৎপন্ন হচ্ছে সব কাচাঁমাল কিন্তু সংগ্রহ করা হয় কৃষি থেকে।

এ কৃষিবিদ আরও বলেন, বাংলাদেশ কৃষি প্রদান দেশ। এ দেশের কৃষিকে কিভাবে আরও উন্নত করা যায় তা নিয়ে সরকার ভাবছে। পার্বত্য চট্টগ্রাম কৃষির জন্য অন্যতম উপযোগী স্থান দাবি করে জানান, শুধু চাষ করলে হবে না। কোন মাটিতে কোন গাছ লাগাতে হবে, কোন ফসল উৎপন্ন করতে হবে তা জানতে হবে। একচেটিয়ে চাষ করে লাভের মুখ দেখা সম্ভব নয় বলে যোগ করেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − three =

আরও পড়ুন