রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণের সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমুলক শাস্তি দাবী

পাহাড়ি নারী সংগঠনে বিভিন্ন কর্মসূচী পালিত

Kalpanaprogram,12June2014, kudukchari1

স্টাফ রিপোর্টার, রাঙামাটি: 

হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরণের সুষ্ঠু বিচার ও দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমুলক শাস্তি দাবি জানিয়ে রাঙামাটিতে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে, জেএসএসইউপিডিএফ সমর্থীত কয়েকটি পাহাড়ি নারী সংগঠন।

বৃহষ্পতিবার সকালে কল্পনা চাকমা অপহরণের ১৮তম প্রতিবাদ দিবসে উপলক্ষে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির ও হিল উইমেন্স ফেডারেশনের যৌথ উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এসময় মহিলা সমিতির সভাপতি জরিতা চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহতথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমা, বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট জুয়েল দেওয়ান, পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক জুয়েল চাকমাসহ অন্যরা।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, অপহরণের ১৮ বছরেও কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী ও তার দোসরদের আইনের আওতায় আনা হয়নি। অপহরণ ঘটনার প্রায় ১৪ বছর পর ২০১০ সালের ২১ মে ঘটনার বিষয়ে পুলিশের চূড়ান্ত তদন্ত রিপোর্ট পেশ করা হয়, যাতে অভিযুক্ত ও প্রকৃত দোষীদের সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়া হয়। ফলে বাদী কালিন্দী কুমার চাকমা ওই প্রতিবেদনের বিরুদ্ধে আদালতে নারাজি আবেদন দাখিল করেন। বক্তারা অবিলম্বে অপহৃত হিল উইমেন্স ফেডারেশনের তৎকালিন সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমার অপহরনের সুষ্ঠু তদন্ত ও এর সাথে জড়িতদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নেয়ার জোর দাবী জানান।

অন্যদিকে একই দাবীতে রাঙামাটি সদরের কুতুকছড়িতে প্রতিবাদ সমাবেশে ও বিক্ষোভ মিছিল করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমর্থনপুষ্ট হিল উইমেন্স ফেডারেশন। সকাল সাড়ে ১০টায় বড়মহাপুরম উচ্চবিদ্যালয় গেট এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে কুতুকছড়ি বাজার ঘুরে যাত্রী ছাউনীর সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সদস্য কজলী ত্রিপুরা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় অর্থ সম্পাদক বাবলু চাকমা। সমাবেশ পরিচালনা করেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রিনা চাকমা।

এছাড়া জেলার বাঘাইছড়ি সাজেকের গঙ্গারাম উজোবাজারে সাজেক ভুমিরক্ষা কমিটি ও সাজেক নারী সমাজের অফিসে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন পিসিপি সাজেক বিশেষ থানা শাখার সভাপতি রিপনজ্যোতি চাকমা। বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের সংগঠক ও সাজেক এলাকার সমন্বয়ক মিঠুন চাকমা, সাজেক ভুমিরক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দ বিকাশ চাকমা, উজোবাজার পরিচালনা কমিটির সভাপতি জ্যোতিলাল চাকমা, গণতান্ত্রিক যুবফোরাম সাজেক শাখার অর্থ সম্পাদক মিলন চাকমা প্রমুখ।
উল্লেখ্য, ১৯৯৬সালের ১২জুন বাঘাইছড়ি উপজেলার পশ্চিম লাইল্যাঘোনা নিজ বাসা থেকে অপহরণ করা হয় কল্পনা চাকমাকে। 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউপিডিএফ, কল্পনা চাকমা, জেএসএস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + twenty =

আরও পড়ুন