রাঙামাটিতে প্রয়াত চিত্রশিল্পী চুনীলাল দেওয়ান এর একক চিত্র প্রদর্শনী

fec-image

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি বলেছেন, যারা বিভিন্ন ক্ষেত্রে বিরল প্রতিভার স্বাক্ষর রেখেছেন তাদের সাহায্য-সহযোগিতা করা হবে।

রোববার (২৯ আগস্ট) সন্ধ্যায় রাঙামাটি শহরের কল্পতরু কনভেনশন সেন্টারে বাংলাদেশ এখনিক আর্টিস্ট ফোরামের সহযোগিতায় অনুষ্ঠিত পার্বত্যাঞ্চলের প্রতিভাবান চিত্রশিল্পী প্রয়াত চুনীলাল দেওয়ান এর একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমপি দীপংকর তালুকদার বলেন, চিত্রশিল্পী জয়নুল আবেদীন, কামরুল হাসানসহ শিল্পীরা টাকার জন্য ছবি আঁকেননি। কিন্তু তাদের ছবি অনেকে সংগ্রহ করে অনেক টাকার মালিক হয়েছেন।

এমপি আরও বলেন, চিত্রশিল্পী জয়নুল আবেদীন কলকাতার সরকারি আর্ট কলেজে লেখা-পড়া করেছেন। সেই স্কুলে প্রতিভাবান চিত্রশিল্পী প্রয়াত চুনীলাল দেওয়ানও লেখা-পড়া করেছেন। আর্ট স্কুলে তিনি জয়নুল আবেদিনের চেয়ে তিনব্যাচ সিনিয়র ছিলেন।

এমপি বলেন, তিনি চাইলে সায়েন্স, কমার্স অথবা অন্য পেশা নিয়ে পড়তে পারতেন। তিনি অন্য পেশায় না গিয়ে আর্ট পেশাকে বেছে নিয়েছেন। তার বহু পুরনো চিত্রগুলো জীর্ণ-শীর্ণ অবস্থায় পড়ে থাকতে দেখে আমার খারাপ লেগেছে। তাই আয়োজকরা যখন প্রদর্শনী করার ইচ্ছা নিয়ে আমার কাছে আসে আমি তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।

এমপি আরও বলেন, এই আয়োজনটা কারো ব্যক্তি স্বার্থে নয়; আমরা তাকে মূল্যায়ন করতে চাই। এই ধরণের যত প্রতিভাবান ব্যক্তি আছেন তাদের নিয়ে কেউ এমন অনুষ্ঠানের আয়োজন করলে তাদের সকল ধরণের সাহায্য করবো।

বিখ্যাত চিত্রশিল্পী কনক চাঁপা চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন, মহিলা সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান, রাঙামাটি পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছের হোসেন, শিল্পীর ছেলে দেবী প্রসাদ দেওয়ান, এবং শিল্পী সমালোচক মইনুদ্দীন খালেদ।

আলোচনা শেষে অতিথিবৃৃন্দরা চিত্রশিল্পী প্রয়াত চুনীলাল দেওয়ান এর একক চিত্র প্রদর্শনী ঘুরে দেখেন। চিত্র প্রদর্শনীতে শিল্পীর ২৯টি ছবি স্থান পেয়েছে। প্রদর্শনী চলবে আগামী এক সপ্তাহ পর্যন্ত।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চিত্র প্রদর্শনী, চিত্রশিল্পী, চুনীলাল দেওয়ান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 14 =

আরও পড়ুন