parbattanews

রাঙামাটিতে বুদ্ধ পূর্ণিমা পালিত

নানা আয়োজনের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (০৪ মে) সকালে পার্বত্য ভিক্ষুসংঘের উদ্যোগে বর্ণাঢ্য ধর্মীয় শোভাযাত্রা বের করা। শোভাযাত্রাটি রাঙামাটি সরকারি কলেজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে বনরুপা গিয়ে শেষ হয়। এতে হাজারো বৌদ্ধ ধর্মালম্বী নর-নারী অংশ নেন।

এদিকে সকাল ৯টায় রাজবন বিহারে ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়েছে। ত্রি-স্মৃতি বিজরিত বৈশাখী পূর্ণিমা উপলক্ষে পুণ্যানুষ্ঠানে সকল প্রাণীর হিতার্থে বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান, প্যাগোডার উদ্দেশ্যে টাকা দানসহ নানাবিধ দানোৎসর্গ করা হয়। পরে জগতের সকল মানব জাতির শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

ধর্মীয় সভায় বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, রাজবন বিহার পরিচালনা কমিটির সভাপতি গৌতম দেওয়ান। ধর্মীয় দেশনা প্রদান করেন, রাজবন বিহারের আবাসিক প্রধান ও শিষ্যসংঘের প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির, সুমন মহাস্থবির।

উল্লেখ্য, গৌতম বুদ্ধের জন্ম, বোধিজ্ঞান ও নির্বাণ লাভ এই ত্রি-স্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব। বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি বুদ্ধপূর্ণিমা নামে পরিচিত।

বুদ্ধ পূর্ণিমার মাধ্যমে সকল প্রকার হানাহানি, মারামারি, লোভ, হিংসা, সংঘাত পরিহার করে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে ঐক্যবদ্ধ হয়ে পার্বত্যবাসী যেন সুখ-শান্তিতে থাকে এমনটাই প্রত্যাশা সকলের।

নিউজটি ভিডিওতে দেখুন:

রাঙামাটিতে বুদ্ধ পূর্ণিমা পালিত

Exit mobile version