রাঙামাটির তুরিং দেওয়ানের বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস ২০২০-এ স্বর্ণপদক জয়

fec-image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তুরিং দেওয়ান রবিবার (৪ এপ্রিল) চলমান বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস-এ নেভি শুটিং ক্লাবের হয়ে ৫৪৮ স্কোর করে স্বর্ণপদক জিতেছেন। নারীদের ১০ মিটার এয়ার পিস্তল শুটিংয়ে জুনিয়র বিভাগে তিনি এই পদক লাভ করেন। নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবের মেহজাবীন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ৫৪১ স্কোর পেয়ে জিতেছেন রূপা।

গণমাধ্যমকে তুরিং তাঁর এই পদক জয়ের অনুভূতি ব্যক্ত করে বলেন, অবশ্যই অনেক ভালো লাগছে এই স্বর্ণপদক পেয়ে। এতদিন অনেক প্র্যাকটিস করেছি। অনেক পরিশ্রমের মাধ্যমে শুটিং-এ এই সাফল্য পেয়ে আমি সত্যিই আনন্দিত।

২০১৯-২০ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগে ভর্তি হন তুরিং দেওয়ান। পার্বত্য জেলা রাঙ্গামাটির এই মেধাবী শিক্ষার্থী পড়াশুনা করেছেন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে। তিনি ২০১৩ সালে বিকেএসপিতে ভর্তি হন এবং সেখান থেকে মেধার স্বাক্ষর রেখে ভর্তি হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

তুরিং দেওয়ান তাঁর ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়ে গণমাধ্যমকে আরও বলেন, আপাতত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে গ্রেজুয়েশন শেষ করার কাজে মনোনিবেশ করছি। সেই সাথে অ্যাটলেটিক্স নিয়ে থাকারও পরিকল্পনা আছে আমার। পড়াশুনা এবং খেলাধুলা দু’টোই সমভাবে চালিয়ে নিতে চাই।

ইতোপূর্বে তুরিং বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জিতেছেন জাতীয় পর্যায়ের নানা পদক। ভারতের গুয়াহাটিতে ২০১৬ সালে অনুষ্ঠিত সাউট এশিয়ান (এসএ) গেমস এ অংশগ্রহণ করে টিম সিলভার লাভ করেন। তিনি ২০১৬ সালে রাশিয়ায় অনুষ্ঠিত ষষ্ঠ চাইলড্রেন গেমসেও অংশ নেন। ইরানে অনুষ্ঠিত এশিয়ান শুটিং চ্যাম্পিয়নশিপ এ ২০১৭ সালে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। এছাড়াও নেপালে অনুষ্ঠিত সাউট এশিয়ান গেমসে  (এসএ) ২০১৯ সালে অংশ নেন বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনের এই শুটার।

উল্লেখ্য যে, ১ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজন হচ্ছে ‘বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস’। সাতটি জেলার ২৯টি ভেন্যুতে ৩১ ডিসিপ্লিনের পাঁচ হাজার ৩০০ ক্রীড়াবিদ ১২৭১টি পদকের জন্য লড়বেন। এই প্রতিযোগিতায় স্বর্ণ পদক রয়েছে মোট ৩৭৮টি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: তুরিং দেওয়ান, বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস, রাঙামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন