parbattanews

রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয়ে পার্বত্য কোটা চালু ও জনসংখ্যানুপাতে নিয়োগের দাবিতে ভিসির কার্যালয় ঘেরাও

DSC02469 (1) copy

রাঙামাটি প্রতিনিধি :

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একপেশে উপজাতি কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করা এবং চাকুরীর নিয়োগে জনসংখ্যার আনুপাতিক হারে সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও বাঙ্গালীদের নিয়োগের দাবিতে ভিসি কার্যালয় ঘেরাও  করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ নামে একটি আঞ্চলিক সংগঠন।

বৃহস্পতিবার সকালে ভিসির কার্যালয় এ ঘেরাও কর্মসূচী পালন করা হয়। এসময় জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মো. নজরুল ইসলামের সভাপতিত্বে  কর্মসূচীতে বক্তব্য রাখেন রাঙ্গামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, সহসভাপতি মো. হাবিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. আসাদুজ্জামান খান, লংগদু উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন প্রমুখ ।

ঘেরাও কর্মসূচী পালনকালে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের পাশ্ববর্তী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপজাতীয় কোটার পাশাপাশি বাঙ্গালী কোটা চালু থাকলেও, পাহাড়ের প্রথম বিশ্ববিদ্যালয় রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে উপজাতীয়, পোষ্য এবং মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের কথা জানানো হলেও পার্বত্য এলাকায় বসবাসকারী বাঙালিদের জন্য কোন কোটাই সংরক্ষণ করা হয়নি। এছাড়া তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান নিয়ে এ বিশ্ববিদ্যালয় স্থাপিত হলেও এখানে নিয়োগে বঞ্চিত হচ্ছে রাঙামাটি ও বান্দরবানবাসী।

বক্তারা আরও বলেন, রাঙামাটি জেলার মানুষের আন্দোলন সংগ্রাম আর ত্যাগের প্রতি নূন্যতম শ্রদ্ধা বা সম্মান দেখাচ্ছে না বিশ্ববিদ্যালয়টির বর্তমান প্রশাসন।  ভিসি পার্বত্য চট্টগ্রামের বাঙালি, মারমা, ত্রিপুরাসহ অন্যান্য সকল জনগোষ্ঠিকে বঞ্চিত করে শুধুমাত্র চাকমা জনগোষ্ঠি থেকে নিয়োগ এবং নিজের স্বজনদের নিয়োগ দিয়ে বৈষম্য তৈরি করছেন যা মেনে নেওয়া যায় না। আমরা অবিলম্বে তার অপসারণ চাই। অন্যথায় আরও জোড়ালো আন্দোলনের মাধ্যমে আমরা আমাদের অধিকার ছিনিয়ে আনবো বলেও হুঁশিয়ারি দেন নেতা কর্মীরা।

Exit mobile version